mission71

রিল লাইফে কতবার মহাকাশে পাড়ি দিয়েছেন তার হিসাব নেই। এবার রিয়েল লাইফেও সেই অভিজ্ঞতা হল হলিউড তারকা উইলিয়াম শ্যাটনারের। ৯০ বছরের শ্যাটনার এবার জেফ বেজোসের মহাকাশ গবেষণা সংস্থা ব্লু ওরিজিনের রকেটে মহাকাশ ভ্রমণ করলেন। একই সঙ্গে প্রবীণতম মহাকাশচারী হিসেবে রেকর্ড করলেন তিনি।

কিংবদন্তি সায়েন্স ফিকশন সিরিজ স্টার ট্রেকে ‘ক্যাপ্টেন কার্ক’ চরিত্রে অভিনয় করেছিলেন শ্যাটনার। স্টার ট্রেকে ‘ক্যাপ্টেন কার্ক’ হিসেবে মহাকাশে বিচরণ করেছিলেন অগুনতি বার। দীর্ঘদিনের স্বপ্ন ছিল, মহাকাশ থেকে পৃথিবীকে কেমন লাগে তা স্বচক্ষে দেখবেন। তার স্বপ্নপূরণ করল জেফ বেজোসের সংস্থা। বলা হচ্ছে, ক্যাপ্টেন কার্ক তার ‘ফাইনাল ফ্রন্টিয়ার’ সম্পন্ন করলেন।

শ্যাটনারের সঙ্গে মহাকাশ সফর করেন আরও তিন জন। উৎক্ষেপণ থেকে অবতরণ সম্পূর্ণ প্রক্রিয়া ছিল মাত্র ১০ মিনিটের। কয়েক মাস আগে একই ধরনের মহাকাশ ভ্রমণে গিয়েছিলেন ৮২ বছরের ওয়ালি ফাঙ্ক। এখন পর্যন্ত তিনিই ছিলেন মহাকাশে পাড়ি দেওয়া প্রবীণতম ব্যক্তি। কিন্তু এবার তার রেকর্ড ভাঙলেন ৯০ বছর বয়সি এই হলিউড তারকা।
ব্লু ওরিজিন, স্পেস-এক্স এর মতো বেসরকারি সংস্থাগুলো মহাকাশ ভ্রমণে জোয়ার এনেছে। এখন যে কেউ চাইলেই এই অভিজ্ঞতা অর্জন করতে পারেন। তবে পকেটে থাকতে হবে টাকা অথবা হতে হবে উইলিয়াম শ্যাটনারের মতো তারকা। এই ভ্রমণে যেমন আমন্ত্রণ জানানো হয়েছিল তাকে, যে কারণে কোনও অর্থ খরচ করতে হয়নি।