লা লিগা: শুরু হচ্ছে দুই ঘোড়দৌড়ের লিগ

দুই ঘোড়ার দৌড়ের লিগ ‘লা লিগা’’ শুরু হচ্ছে শুক্রবার (১২ আগস্ট) রাতে। প্রথম ম্যাচেই মাঠে নামছে ওসাসুনা ও সেভিয়া। তবে লিগে মূল আকর্ষণ থাকে রিয়াল ও বার্সার দিকেই। মাঝে লিগকে কিছুটা জমজমাট করে তুলে অ্যাতলেটিকো মাদ্রিদ, সেভিয়া, ভিয়ারিয়ালের মতো দলগুলো। প্রতিবারের মতো এবারও দলগুলো সেজেছে নিজ নিজ সাজে।

লিগ শুরুর আগে সবার চোখ ছিল লিওনেল মেসির সাবেক ক্লাব বার্সেলোনার দিকে। আর্থিক সমস্যার মাঝেও এবার তারা দলে টেনেছে রবার্ট লেভানদোভস্কির মতো তারকাকে। পাশাপাশি মাঝমাঠ ও রক্ষণেও শক্তি বাড়িয়েছে। ফ্রি এজেন্টে দলে এনেছে কেসি, ক্রিশ্চিয়ানসেনের মতো খেলোয়াড়কে। এদিকে দলের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছেন উসমান দেম্বেলে। আর কিছুদিন আগে বাজারে চেলসির পছন্দের ডিফেন্ডার কুন্দেকে এক প্রকার ডাকতি করেই দলে ভিড়িয়েছে বার্সা কোচ। ফলে মৌসুম শুরুর আগে বলাই যায়, নতুন এক মোড়কে নিজেদের সাজিয়েছে বার্সেলোনা। এখন মাঠে পারফর্ম করার অপেক্ষা।

 

এদিকে গত মৌসুমের লিগ শিরোপাধারী রিয়াল মাদ্রিদ দলবদলের বাজারে একরকম নীরবই থাকে। কিলিয়ান এমবাপ্পেকে পাওয়ার মরিয়া চেষ্টা ব্যর্থ হওয়ার পর তারা আর কোনো বড় বা প্রতিষ্ঠিত তারকাকে দলে টানার চেষ্টা করেনি। মাত্র তিন খেলোয়াড়কে দলে ভিড়িয়েছে গত মৌসুমে ডাবল জেতা দলটি। চেলসি থেকে ফ্রিতে আন্টনি রুডিগার, মোনাকো থেকে অরঁলিয়ে চুয়ামেনি আর দেপর্তিভো লা করুনা নোয়েল লোপেজকে দলে নিয়েছে তারা। যদিও অনেকেই ভেবেছিল একটা ব্যাকআপ স্ট্রাইকারের দরকার ছিল রিয়ালের। তবে আপাত দৃষ্টিতে নতুন আর কাউকে দলে নিতে যাচ্ছে না রিয়াল।

এদিকে লিগের তৃতীয় সেরা দল অ্যাতলেটিকো মাদ্রিদও নিজেদের গুছিয়ে নিয়েছে। লিগের প্রথম ম্যাচে গেতাফের বিপক্ষে মাঠে নামবে সিমিওনের দল। তবে তার আগে দেখে নেয়া যাক কেমন হল তাদের প্রস্তুতি।

লিগ শুরুর আগে দারুণ ফর্মে ছিল অ্যাতলেটিকো। চারটি প্রাক মৌসুম ম্যাচ খেলে চারটিতেই জয় পেয়েছে তারা। সেটার মধ্যে গুরুত্বপূর্ণ ছিল য়্যুভেন্তাসের বিপক্ষে ২-০ গোলে জয় পাওয়া ম্যাচটি। দল থেকে বিদায় নিয়েছেন উরুগুইয়ান স্ট্রাইকার লুইজ সুয়ারেজ। এ ছাড়া বেশকিছু খেলোয়াড়কে ছেড়ে দিয়েছেন সিমিওনে। রিয়ালের মতো তিন খেলোয়াড়কে দলে ভিড়িয়েছে অ্যাতলেটিকো। ডর্টমুন্ড থেকে হুইজেল, উদিনেসে থেকে মলিনা ও ভ্যালেন্সিয়া থেকে স্যামুয়েল লিনোকে কিনেছে তারা। প্রাক মৌসুমে আলো ছড়ালেও এখন দেখার বিষয় লিগে কেমন করে ২০২০-২১ মৌসুমের চ্যাম্পিয়নরা।

আগের মৌসুমে চারে থেকে লিগ শেষ করা সেভিয়া এবারও টপ ফোরের ফেবারিটেই রয়েছে। দলের দুই গুরুত্বপূর্ণ ডিফেন্ডার কুন্দে ও ডিয়েগো কার্লোস ক্লাব ছাড়লেও ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ধারে অ্যালেক্স তেলেস ও ফ্রিতে ইস্কোকে দলে ভিড়িয়েছে তারা। ইতিহাসে সবচেয়ে বেশি ইউরোপা লিগ জেতা দলটা এবারও যে রিয়াল-বার্সাকে ভোগাবে তা বলার অপেক্ষা রাখেনা। হুলেন লোপেতেগির কোচিংয়ে এবার দারুণ কিছুর আশা করতেই পারে সেভিয়া।

এছাড়াও লিগকে আরও জমজমাট করতে নিজেদের ভালো মতোই সাজিয়েছে ভিলারিয়াল, রিয়াল সোসিয়েদাদ, ভ্যালেন্সিয়া, রিয়াল বেতিসের মতো দলগুলো। এদিকে দ্বিতীয় বিভাগ থেকে উন্নতি হয়েছে জিরোনা, আলমেরিয়া ও রিয়াল ভ্যালাডোলিডের। নতুন এই দলগুলোও ভোগাবে বড় দলগুলোকে।

তবে যাই হোক, সবার চোখ থাকবে রিয়াল ও বার্সার দিকেই। শিরোপা ধরে রাখার লড়াইয়ে আবারও রিয়ালের ভরসা হতে যাচ্ছেন বেনজেমা-ভিনিসিউস জুটিই। তাদের সঙ্গে থাকবেন রদ্রিগো, মার্কো আসেনসিও, এদেন আজার ও মারিয়ানো দিয়াসরা। আর অভিজ্ঞ মিডফিল্ড ত্রয়ী মদ্রিচ, কাসেমিরো ও ক্রুস তো রয়েছেনই।

আর রিয়াল থেকে শিরোপা ছিনিয়ে নিতে চেষ্টা করবে বার্সেলোনা। ২০১৯-২০ মৌসুমের পর লিগ শিরোপা না জেতা বার্সার খুদাটাও একটু বেশি থাকবে। তবে রাফিনহা, লেভা, দেম্বেলেরা মাঠে নিজেদের উজাড় করে দিতে পারেন কিনা সেটাই দেখার বিষয়।

 

প্রথম দিনে লা লিগায় একটি ম্যাচ রয়েছে। পরদিন নিজেদের প্রথম ম্যাচ খেলতে মাঠে নামবে বার্সেলোনা। ক্যাম্প ন্যু-য়ে তাদের প্রতিপক্ষ রায়ো ভাইয়েকানো। পরদিন আলমেরিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে নামবে রিয়াল। আর সোমবার (১৫ আগস্ট) মাদ্রিদের আরেক ক্লাব অ্যাতলেটিকোর প্রতিপক্ষ গেতাফে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles