রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় জিঙ্ক, যেসব খাবার খাবেন

সারা বিশ্বের কোভিড গ্রাফের উর্ধ্বমুখী চিত্র উদ্বেগে রেখেছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের। পরিস্থিতিতে রাশ টানতে কোভিডবিধি মেনে চলার পাশাপাশি প্রাকৃতিকভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর প্রতি বিশেষ গুরুত্ব দিতে বলছেন বিশেষজ্ঞরা।

অতিমারির শুরু থেকেই ইমিউনিটি বুস্ট করতে ভিটামিন সি সমৃদ্ধ খাবারের প্রতি ভরসা রাখতে বলেছেন চিকিৎসকররা। পাশাপাশি জিঙ্কও প্রতিরোধ ক্ষমতা আরও বাড়িয়ে তোলে। চিকিৎসকদের পরামর্শ শুনে অনেকেই বেশি করে জিঙ্ক ট্যাবলেট খেতে শুরু করেছেন। যা শরীরের উপকারের বদলে আরও ক্ষতি করে।

পুষ্টিবিদদের মতে, ট্যাবলেটের পরিবর্তে জিঙ্ক সমৃদ্ধ খাবার খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা আরও বাড়বে। সেই খাবারগুলো কী কী?
১. রেড মিটে প্রচুর পরিমাণে জিঙ্ক রয়েছে। মাংসে প্রচুর জিঙ্ক বর্তমান। তবে চিকিৎসকদের পরামর্শ মেনে তবেই রেড মিট খাওয়া উচিত।

২. চকলেট খেতে কে না ভালবাসে? জানেন কি ডার্ক চকলেটে প্রচুর জিঙ্ক রয়েছে। নিয়মিত খেলে হার্টের স্বাস্থ্যও ভাল থাকে।

৩. ফ্ল্যাক্স সিড, চিয়া সিড, কুমড়ার বীজে ভরপুর জিঙ্ক থাকে। স্যালাডে বা তরকারির সঙ্গে মিশিয়ে এগুলো খেতে পারেন।

৪. আলু, মাশরুম, কেল, বিনে জিঙ্ক থাকে অল্প পরিমাণে। বিশেষজ্ঞদের পরামর্শ মেনে এই ধরনের সবজিও খাদ্যতালিকায় রাখতে পারেন।

৫. কাঁকড়া, অয়েস্টারের মতো কিছু সামুদ্রিক মাছে জিঙ্ক থাকে। তবে এইধরনের মাছ থেকে অ্যালার্জি থাকলে এড়িয়ে যাওয়াই উচিত।

৬. প্রতিদিন একটা করে ডিম খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। ডিমের মধ্যেও জিঙ্ক বর্তমান।

৭. প্রতিদিনের খাদ্যতালিকায় দুধ, দই রাখতে বলছেন বিশেষজ্ঞরা। এগুলোতেও প্রচুর জিঙ্ক রয়েছে।

৮. ভাত এবং ওটসেও জিঙ্ক রয়েছে প্রচুর পরিমাণে। স্বাস্থ্যের কথা মাথায় রেখে বিশেষজ্ঞের পরামর্শ মেনে এগুলোও খেতে পারেন।

৯. আমন্ড, চীনা বাদাম, কাজুতেও ভরপুর জিঙ্ক রয়েছে। স্ন্যাক্স হিসেবে এইধরনের বাদাম খেতে পারেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles