mission71

মাঝে মাত্র দু’দিনের ব্যবধান। একই প্রতিপক্ষের মুখোমুখি হয়ে রোনালদোর মর্ম হাড়ে হাড়ে টের পেল ম্যানচেস্টার ইউনাইটেড।

গত রবিবার ইংলিশ প্রিমিয়ার লিগে ওয়েস্ট হাম ইউনাইটেডকে ২-১ গোলে হারায় ম্যানইউ। এই ম্যাচে গোল করেছিলেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো।

মাত্র দু’দিন পর বুধবার সেই ওয়েস্ট হাম ইউনাইটেডের বিপক্ষে আবারও মাঠে নামে ম্যানইউ। এটি ছিল ভিন্ন টুর্নামেন্টের ম্যাচ। তবে প্রতিপক্ষ একই হওয়ায় রোনালদোর মর্ম আরও ভালভাবে বুঝতে পারলেন ম্যানইউ কোচ গানার সুলশার।
লিগ কাপের এই ম্যাচে ওয়েস্ট হামের বিপক্ষেই ক্রিশ্চিয়ানো রোনালদোকে স্কোয়াডের বাইরে রাখেন ম্যানচেস্টার ইউনাইটেডের এ কোচ। তাকে বিশ্রাম দিয়ে সুলশার বলেছিলেন, “সে (রোনালদো) যতটা বেশি খেলতে চায় তা অসম্ভব।”

তবে সুলশার এখন থেকে এমন সিদ্ধান্ত নিতে দ্বিতীয়বার ভাববেন। কেননা, একাদশে ১১ পরিবর্তন নিয়ে মাঠে নামা ম্যানচেস্টার ইউনাইটেডকে তাদের-ই ঘরে ১-০ গোলে হারিয়ে মধুর প্রতিশোধ নিয়েছে ওয়েস্ট হাম।

শেষ ষোলোয় ওঠার পাশাপাশি ইউনাইটেডকেও বিদায়ের টিকিট ধরিয়ে দিল ডেভিড ময়েসের দল। ওল্ড ট্র্যাফোর্ড থেকে ছাঁটাই হওয়ার পর নবম চেষ্টায় ইউনাইটেডের বিপক্ষে প্রথম জয়ের মুখ দেখলেন ওয়েস্ট হাম কোচ ময়েস।

রায়ান ফ্রেডরিকসের পাস থেকে ওয়েস্ট হামকে এগিয়ে দেওয়া গোলটি করেন অ্যাটাকিং মিডফিল্ডার ম্যানুয়েল লানজিনি। ৯ মিনিটে পিছিয়ে পড়ে ম্যাচের পুরো সময় একটি গোল আদায় করতে পারেনি অ্যান্থনি মার্শিয়াল, জ্যাডন সানচো ও জেসে লিনগার্ডদের আক্রমণভাগ।

অথচ আগের ম্যাচেই ওয়েস্ট হামের বিপক্ষে প্রথম গোলটি করেছিলেন রোনালদো। ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরার পর এখন পর্যন্ত তিন ম্যাচে ৪ গোল করেছেন বিশ্ব ফুটবলের অন্যতম এই মহাতারকা।

বুধবারের ম্যাচে গোল করতে ২৭ বারা চেষ্টা করেও ব্যর্থ হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ৬২ মিনিটে ম্যাসন গ্রিনউড ও ৭২ মিনিটে ব্রুনো ফার্নান্দেজকে নামিয়ে সুলশার বুঝিয়ে দেন, একাদশে এত পরিবর্তন আনা ভুল ছিল।

পর্তুগিজ মিডফিল্ডার সাধ্যমতো চেষ্টা করেও ওয়েস্ট হামের গোলমুখ খুলতে পারেননি। ম্যাচের শেষ পাঁচ মিনিটে তিনটি গোলের সুযোগ নষ্ট করে ওয়েস্ট হাম ।

তিন বছর ধরে ম্যানচেস্টার ইউনাইটেড কোচ হিসেবে প্রথম শিরোপার সন্ধান করছেন সুলশার। আরও একটি সুযোগ ফসকে যাওয়ার পর সুলশার বলেন, “তারা একটি গোল পাওয়ার পর আমরা দীর্ঘ সময় ভালো খেলেছি। গোলের চেষ্টা করেছি, যদিও পরিসংখ্যান কিছু বোঝায় না তবে ২৭টি শট নেওয়া মানে ছেলেরা চেষ্টা করেছে।”

শেষ ষোলোয় ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে ২০০৭ সালের পর ওল্ড ট্রাফোর্ডে প্রথম জয় তুলে নেওয়া ওয়েস্ট হাম। অ্যাস্টন ভিলাকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে শেষ ষোলোয় উঠেছে চেলসি। নির্ধারিত সময় পর্যন্ত ম্যাচটি ১-১ গোলে ড্র ছিল। শেষ ষোলোয় চেলসির প্রতিপক্ষ সাউদাম্পটন।

টটেনহাম হটস্পারও জিতেছে টাইব্রেকারে। উলভহ্যাম্পারটনের বিপক্ষে ম্যাচে ২-০ গোলে এগিয়ে যাওয়ার পরও ২-২ গোলে ড্র করে টটেনহাম। টাইব্রেকার ৩-২ ব্যবধানে জিতে শেষ ষোলোয় বার্নলির মুখোমুখি হবে দলটি। উইম্বলডনকে ৩-০ গোলে হারিয়ে শেষ ষোলোর দেখা পেয়েছে আর্সেনালও। সেখানে লিডস ইউনাইটেডের মুখোমুখি হবে মিকেল আরতেতার দল।