মিশন একাত্তর

ভারতে একদিনে সর্বোচ্চ প্রায় চারশ মৃত্যু ।ভারতে করোনার সংক্রমণ হু হু করে বাড়ছে। দৈনিক আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা আতঙ্কিত হওয়ার মতো। গত ২৪ ঘণ্টায় শনাক্ত ১১ হাজার ৪৫৮ জন। এই সময়ে এই ভাইরাসের সংক্রমণে দেশটিতে সর্বোচ্চ ৩৮৬ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত ও মৃত্যুর হিসাব ভারতে আজকের দিনটি সবচেয়ে প্রাণঘাতী।

এনডিটিভির অনলাইন প্রতিবেদনে শনিবার দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এ খবর জানানো হয়েছে। বিশ্বে শীর্ষ আক্রান্ত দেশগুলোর তালিকায় ভারতের অবস্থান এখন চতুর্থ। তিন লাখের বেশি মানুষের দেহে সংক্রমিত হওয়া এই ভাইরাসে দেশটিতে প্রায় নয় হাজার মানুষের মৃত্যু হয়েছে।


এখন পর্যন্ত শনাক্ত ৩ লাখ ৮ হাজার ৯৯৩ জন। তবে আশার খবর হলো আক্রান্তদের প্রায় অর্ধেক অর্থাৎ ১ লাখ ৫৪ হাজার ৩৩০ জন সুস্থ হয়েছেন। তবে দেশজুড়ে তৈরি হয়েছে চরম স্বাস্থ্য সংকট। অনেকে হাসপাতালে ঘুরে জায়গা না পেয়ে পথেই মানুষের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।

সংক্রমণ বেশি মহরাষ্ট্র রাজ্যে। বাণিজ্যিক রাজধানী মুম্বাই আক্রান্তের দিক দিয়ে ভাইরাসটির প্রাদুর্ভাবস্থল চীনের উহান শহরকেও ছাড়িয়ে গেছে। আর মহারাষ্ট্রের পর শীর্ষ আক্রান্ত রাজ্যগুলোর তালিকায় রয়েছে যথাক্রমে তামিলনাড়ু, দিল্লি, গুজরাট, উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গ।

মহারাষ্ট্রেই শনাক্তের সংখ্যা লক্ষাধিক। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩ হাজার ৭১৭ জন। তামিলনাডুতে শনাক্ত ৪০ হাজার এবং জাতীয় রাজধানী অঞ্চল দিল্লিতে ৩৬ হাজারের বেশি। পঞ্চম দফায় ৩০ জুন পর্যন্ত লকডাউন জারি থাকলেও তা চলছে ঢিলেঢলাভাবে। এতে সংক্রমণ আরও বাড়বে বলে আশঙ্কা।