mission71

ভারতের টিকাকরণ অভিযান পুরোটাই বিজ্ঞান নির্ভর বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি বলেন, ভারতের টিকাকরণ অভিযান পুরোটাই বিজ্ঞান নির্ভর। ভারতের গোটা টিকাকরণ অভিযান বিজ্ঞান নির্ভর এবং বিজ্ঞান দ্বারা চালিত। টিকাকরণের শুরু থেকে শেষ পর্যন্ত সবক্ষেত্রেই বৈজ্ঞানিক ভিত্তি নিয়ে এগনো হয়েছে। ভ্যাকসিন উৎপাদন থেকে শুরু করে প্রত্যন্ত এলাকায় টিকা পৌঁছে দেওয়ার পুরোটাই বিজ্ঞান নির্ভর প্রযুক্তি এবং অভিনব উদ্ভাবনী ব্যবস্থাকে কাজে লাগিয়ে করা হয়েছে।

শুক্রবার দেশবাসীর উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি এসব কথা বলেন।

নরেন্দ্র মোদি বলেন, একশো কোটি মানুষকে টিকা দিয়ে ভারত গোটা বিশ্বের সামনে নিজের ক্ষমতা দেখিয়ে দিয়েছে ভারত। টিকাকরণের প্রভাবে দেশের অর্থনীতিতেও চাঙ্গা করেছে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী। অনেকেই আশা করেছিলেন এ দিন হয়তো শিশুদের টিকাকরণ নিয়ে কোনও ঘোষণা করতে পারেন নরেন্দ্র মোদি, কিন্তু সেরকম কোনও কথা বলেননি তিনি।

নরেন্দ্র মোদি বলেন, এই সাফল্যের নেপথ্যে একশো তিরিশ কোটি ভারতীয়ের শক্তি রয়েছে। তাই এই সাফল্য ভারতের সাফল্য, প্রত্যেক দেশবাসীর সাফল্য। এই জন্য প্রত্যেক নাগরিককে আন্তরিক শুভেচ্ছা জানাই। একশো কোটি টিকার ডোজ শুধু পরিসংখ্যান নয়, দেশের ক্ষমতার প্রতিচ্ছবি, নতুন ভারতের ছবি। যে ভারত কঠিন লক্ষ্য পূরণ করতে পারে, সংকল্প পূরণ করতে কঠিন পরিশ্রম করতে পারে।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, ভারতে টিকাকরণ অভিযানে কাউকে বাড়তি সুবিধা দেওয়া হয়নি। তিনি বলেন, যে যতো বড় ভিআইপি হোন না কেন, সাধারণ মানুষের মতোই টিকা পেয়েছেন তাঁরা।

তিনি বলেন, একশো বছরের সবথেকে বড় অতিমারি যখন এসেছিল, তখন ভারত এত বড় মহামারির সঙ্গে লড়াই করতে পারবে কি না, বিদেশ থেকে ভ্যাকসিন কেনার টাকা জোগাড় করতে পারবে কি না, ভারতীয়রা টিকা পাবেন কি না? কিন্তু আজ একশো কোটি টিকাকরণে সব প্রশ্নের জবাব দিয়ে দিয়েছে।