mission71

ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’তে নিযুক্ত রুশ স্থায়ী প্রতিনিধি ভ্লাদিমির চিজোভকে তলব করা হয়েছে বলে খবর দিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

এটি বলেছে, ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি ও কর্মকর্তাদের ওপর মস্কো সম্প্রতি যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার প্রতিবাদে চিজোভকে সোমবার ইইউ’র দপ্তরে ডেকে পাঠানো হয়।

ইইউ সম্প্রতি রাশিয়ার ছয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করলে তার প্রতিবাদে মস্কো পাল্টা পদক্ষেপ নেয়। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় গত শুক্রবার ঘোষণা করে, ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট ডেভিড স্যাসোলি এবং ইইউ’র আরও সাত প্রতিনিধি ও কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
২০১৪ সালে ইউক্রেনের সাবেক প্রজাতন্ত্র ক্রিমিয়াকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করা এবং ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশপন্থি সশস্ত্র ব্যক্তিদের তৎপরতাকে কেন্দ্র করে ইউরোপের সঙ্গে রাশিয়ার সম্পর্কে উত্তেজনা তৈরি হয়।

আমেরিকার পদাঙ্ক অনুসরণ করে ইইউ এ পর্যন্ত রাশিয়ার ওপর কয়েক দফায় বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে। ২০১৪ সালে ইউক্রেনে এক অভ্যুত্থানের মাধ্যমে পাশ্চাত্যপন্থি সরকার ক্ষমতায় আসার পর থেকে দেশটির সঙ্গে রাশিয়ার সম্পর্কে টানাপড়েন চলছে।