mission71

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার সাতৈর ইউনিয়নের ডোবরা গ্রামে অবস্থিত জনতা জুট মিলের আগুন ১৬ ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে। তবে এখন চলছে ড্যাম্পিং ডাউনের কাজ।

আড়াই লাখ স্কয়ার ফিটের এ কারখানা কাম-গোডাউনে রোববার দুপুরে আগুন লাগে। ভয়াবহ এ আগুনে মিল ও গোডাউনে আনুমানিক ৫০ থেকে ৬০ হাজার মণ পাট ছাড়াও দামি মেশিনারিজসহ একটি ইউনিট পুড়ে গেছে।

আগুন নিয়ন্ত্রণে জেলার ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটসহ মাগুরার একটি ইউনিট মিলে মোট ৯টি ইউনিট কাজ করে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

রোববার দুপুর ২টার দিকে জুট মিলে আগুন ধরে। এরপর ১৬ ঘণ্টা পর সোমবার সকাল ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

মিলের এক কর্মচারী জানান, মেশিন অত্যাধিক গরম হয়ে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। এরপর মিলের ৩ নম্বর ইউনিটের ওপর থেকে আগুনের ধোঁয়া উঠতে দেখেন তারা। অল্প সময়ের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে। এ সময় মিলের ভেতর থেকে শ্রমিকরা দৌড়ে বের হয়ে যান।

জুট মিলের জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তা সৈয়দ নজরুল ইসলাম জানান, দুপুর ২টার দিকে মিলের ৩ নম্বর ফ্লোরে আগুন দেখে সঙ্গে সঙ্গেই ফায়ার সার্ভিসে ফোন দেন। ওই ফ্লোরের সংলগ্ন পাটের গুদাম থাকায় অল্প সময়ের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে।

তিনি আরও বলেন, মিলের ওই ইউনিটে প্রায় তিনশ শ্রমিক কাজ করছিল। আগুন লাগার পরে সবাই বেরিয়ে আসতে পেরেছেন।

ফরিদপুর ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মো. নজরুল ইসলাম জানান, আগুনের খবর পাওয়ামাত্র দ্রুত সেখানে ফায়ার সার্ভিসের কর্মীরা ছুটে যান। আগুনের ভয়াবহতা দেখে আশপাশের জেলা ও উপজেলা থেকে মোট ৯টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। সন্ধ্যার পর মূল আগুন নিয়ন্ত্রণে আসলেও পুরো আগুন নিয়ন্ত্রণে আনা হয় সোমবার সকাল ৭টায়। এখন ড্যাম্পিং ডাউনের কাজ চলছে।