mission71

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডব চলছেই। এই ভাইরাসের ছোবলে গত ২৪ ঘণ্টায় (বুধবার) আরও ৯ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এ নিয়ে মহামারীতে মোট মৃত্যু ৪৭ লাখ ৩১ হাজার ছাড়িয়েছে।

এই সময়ে সারাবিশ্বে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৫ লাখ ২২ হাজারের ওপর। এ নিয়ে ২৩ কোটি ৮৩ হাজার ছাড়িয়েছে করোনায় মোট আক্রান্ত শনাক্তের সংখ্যা। সে হিসেবে বিশ্বজুড়ে বেড়েছে দৈনিক করোনা সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা।

দৈনিক মৃত্যু আর সংক্রমণে এখনও শীর্ষে আমেরিকা। বুধবার দুই হাজার দুইশ’র বেশি মানুষের মৃত্যু হয়েছে দেশটিতে। এক লাখ ৩১ হাজারের কাছাকাছি মানুষের শরীরে মিলেছে ভাইরাস।
এদিন ৮৩৯ জনের মৃত্যু হয়েছে ব্রাজিলে। রাশিয়ায় প্রাণহানি হয়েছে ৮১৭ জনের। কাছাকাছি মৃত্যু হয়েছে মেক্সিকোতেও। বুধবার দেশটিতে ৮১৫ জন মারা গেছে করোনায়। পাঁচশ’র কাছাকাছি মৃত্যু দেখেছে মালয়েশিয়া।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৩৪ লাখ ৪ হাজার ৮৭৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৬ লাখ ৯৯ হাজার ৭৪৮ জন মানুষ মারা গেছেন।

এছাড়া, ভারতে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৩৫ লাখ ৬২ হাজার ৩৪ জনের। মারা গেছেন ৪ লাখ ৪৬ হাজার ৮০ জন।

বাংলাদেশে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ২৭ হাজার ৩১৩ জন। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ১৫ লাখ ৪৭ হাজার ১৭৬ জন। আর সুস্থ হয়েছেন ১৫ লাখ ৬ হাজার ১৩৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। পরে ১১ মার্চ, ২০২০ সালে করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।