mission71

মিশন একাত্তর

বাংলাদেশ ব্যাংকের সচিব বিভাগের মহাব্যবস্থাপক মাঈন উদ্দিন আহমদকে ১৫ নভেম্বর, ২০২০ ইং তারিখে ব্যাংকের এক আদেশে নির্বাহী পরিচালক পদে পদোন্নতি প্রদান করা হয়েছে।

তিনি ব্যাংকার্স রিক্রুটমেণ্ট কমিটির মাধ্যমে নির্বাচিত হয়ে ১৯৮৮ সালের ১৬ মার্চ অগ্রণী ব্যাংকে সিনিয়র অফিসার পদে যোগদান করেন এবং একই রিক্রুটমেণ্ট কমিটির মাধ্যমে নির্বাচিত হয়ে ১৯৮৯ সালের ১৫ এপ্রিল তিনি বাংলাদেশ ব্যাংকে সহকারি পরিচালক পদে যোগদান করেন।

মাঈন উদ্দিন আহমদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কমার্স ফ্যাকাল্টি হতে বিকম ( অনার্স),এমকম এবং এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স , বাংলাদেশ ( আইবিবি) এর “ ডিএআইবিবি” ডিপ্লমাধারী । ব্যাংকের অনুমতিক্রমে তিনি প্রাইম ইউনিভাসির্টি ল’ ফ্যাকাল্টি হতে ২০০৮ সালে ল’ ডিগ্রি অর্জন করেন।

তিনি বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের হিসাববিভাগ ,ব্যাংক পরিদর্শন বিভাগ , বৈদেশিক মুদ্রা পরিদর্শন বিভাগ,বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ , ইন্টারনাল অডিট ডিপার্টমেণ্ট, ডেট ম্যানেজমেণ্ট ডিপার্টমেণ্ট, হিউম্যান রিসোর্সের ডিপার্টমেণ্ট এবং সচিব বিভাগে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি তিনি বাংলাদেশ ব্যাংকের সিলেট অফিস ও খুলনা অফিসের বিভিন্ন ডিপার্টমেণ্টে দায়িত্ব পালন করেছেন।

উল্লেখ্য, তিনি ডেপুটেশনে অর্থমন্ত্রণালয়ের মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির পরিচালক এবং দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ ( আইবিবি) এর সচিব পদেও দায়িত্ব পালন করেন ।

দাপ্তরিক ও ব্যক্তিগত প্রয়োজনে তিনি ভারত, ভূটান,নেপাল , মালয়েশিয়া, থাইল্যাণ্ড, কম্বোডিয়া, সিঙ্গাপুর, তুরষ্ক, সুইজারল্যাণ্ড ,জার্মানি ও রাশিয়া ভ্রমণ করেন। এছাড়া তিনি পবিত্র ওমরা হজ পালনার্থে সৌদি আরব ভ্রমণ করেছেন।

এছাড়া ব্যক্তি জীবনে তিনি এক কন্যা ও দুই পুত্র সন্তানের জনক। কন্যা ও এক পুত্র এমবিবিএস (ফাইনাল পার্ট ) পড়ছেন এবং এক পুত্র নেভাল অফিসার । তার স্ত্রী বেসরকারী ব্যাংকে কর্মরত আছেন। কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণকারী মাঈন উদ্দিন আহমদ চৌদ্দগ্রাম ব্যাংকার্স সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি।