পেলেকে ছুঁয়ে নতুন উচ্চতায় এমবাপ্পে

কিশোর বয়সেই তারকাখ্যাতি পেয়ে যাওয়া কিলিয়ান এমবাপ্পে কেবলই ছুটে চলেছেন। একের পর এক গড়ছেন নতুন সব কীর্তি। সে যাত্রায় এবার স্পর্শ করলেন কিংবদন্তি পেলেকে, উঠলেন নতুন আরেক চূড়ায়।

দোহার স্টেডিয়াম ৯৭৪-এ শনিবার (২৬ নভেম্বর) ‘ডি’ গ্রুপে ডেনমার্কের বিপক্ষে ফ্রান্সের জয়ের নায়ক এমবাপ্পে। দলের ২-১ ব্যবধানে জয়ের পথে দুইটি গোলই করেন তিনি এবং গড়েন ভিন্ন দুইটি কীর্তি।

গোলশূন্য প্রথমার্ধের পর ৬১তম মিনিটে থিও এরনঁদেজের সঙ্গে ওয়ান-টু খেলে বক্সে ঢুকে পড়েন এমবাপ্পে। এরপর বাইলাইন থেকে সতীর্থের কাটব্যাক পেয়ে দারুণ ফিনিশিংয়ে দলকে এগিয়ে নেন পিএসজি তারকা।
জুস্ত ফঁতেনের পর দেশের মাত্র দ্বিতীয় ফুটবলার হিসেবে বিশ্বকাপে টানা তিন ম্যাচে গোল করলেন এমবাপ্পে, যা ৬০ বছরের মধ্যে প্রথম। ১৯৫৮ বিশ্বকাপে টানা ৬ ম্যাচে গোল করেছিলেন গ্রেট ফরোয়ার্ড ফঁতেন।

একটু পর ডেনমার্ক সমতা টানায় পয়েন্ট হারানোর শঙ্কায় পড়েছিল ফ্রান্স। শেষ দিকে আবারও দলকে পথ দেখান এমবাপ্পে। ৮৬তম মিনিটে গ্রিজমানের ক্রসে খুব কাছ থেকে সহজেই জয়সূচক গোলটি করেন তিনি। তাতেই ছুঁয়ে ফেলেন পেলের একটি রেকর্ড। ২৪ বছর পূরণের আগে বিশ্বকাপে সবচেয়ে বেশি তার ৭ গোলের রেকর্ড।

রাশিয়া বিশ্বকাপে দেশকে শিরোপা জেতাতে এমবাপ্পে করেছিলেন ৪ গোল। এবার প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে করেন একটি। আর এবার ডেনমার্কের জালে বল পাঠালেন দুইবার।

আগামী ১৮ ডিসেম্বর ফাইনালের দুইদিন পর ২৪ পূর্ণ হবে এমবাপ্পের। আসরে প্রথম দুই ম্যাচেই তিনি হলেন ম্যাচ সেরা। এমবাপ্পের জোড়া গোলে শেষ ষোলোয় ফ্রান্স।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles