mission71

আন্তর্জাতিক ফুটবলে ব্রাজিলের হয়ে ৯২ ম্যাচে ৭৭ গোল করেছেন সর্বকালের সেরা ফুটবলার পেলে। তিনবারের বিশ্বকাপ জয়ী এই তারকাকে গোলের হিসাবে ছাড়িয়ে গেলেন ভারতের সুনীল ছেত্রী। দেশের জার্সিতে তার গোলসংখ্যা এখন ৭৯টি।

ছেত্রীর ৭৯ গোলের সবশেষ দুটি এসেছে বুধবার (১৩ অক্টোবর) সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপের বিপক্ষে ম্যাচে। দলকে ফাইনালে তুলতে ভারত অধিনায়ক করেন জোড়া গোল।

সক্রিয় ফুটবলারদের মধ্যে ছেত্রী এখন তৃতীয় সর্বোচ্চ গোলদাতা। তার ওপরে আছেন কেবল ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। আন্তর্জাতিক ফুটবলে ১৮২ ম্যাচে ১১৫ গোল নিয়ে সবার ওপরে ক্রিস্টিয়ান। দীর্ঘদিন ধরে তালিকার শীর্ষে থাকা ইরানের আলী দায়ীকে গত মাসে পেছনে ফেলে এই রেকর্ড গড়েন রোনালদো। কিছুদিন আগেই ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে পেছনে ফেলেছেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। বর্তমানে ১৫৫ ম্যাচ খেলে মেসি গোল করেছেন ৮০টি।

 

মালদ্বীপ জাতীয় স্টেডিয়ামে ফার্নান্দেজের পাস থেকে বল পেয়ে ২২তম মিনিটে ভারতকে এগিয়ে নেন মানভির সিং। প্রথমার্ধ শেষ হওয়ার আগে সমতায় ফেরে স্বাগতিকরা। পেনাল্টি থেকে মালদ্বীপের হয়ে এ সময় গোলটি করেন আলী আশফাক। বিরতি থেকে ফেরার পর ভারতের আধিপত্যে ম্যাচের বয়স বাড়তে থাকে। ১৭ মিনিটের মাথায় জালের দেখা পান সুনীল। তার গোলে অ্যাসিস্ট করেন মানভির।

ভারতের পরের গোলটিও সুনীলের। তবে এবার সহায়তাকারী ডিফেন্ডার প্রিতম কোটাল। শেষ পর্যন্ত ৩-১ গোলের জয় নিয়ে ফিরে ভারত।

 

এর আগে ১০ অক্টোবর নেপালের বিপক্ষে ১-০ গোলে জয় পায় ভারত। সেই ম্যাচে ৮২তম মিনিটে গোল করেন দলের কাপ্তান ছেত্রী। সেই গোলের মাধ্যমে ছেত্রী ভারতকে ফাইনালের রাস্তাতেই শুধু নিয়ে যাননি, স্পর্শ করেন পেলের গোলের হিসাব।