mission71

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে বসবাস করেন ৪০ লাখের মতো মানুষ। তাদের প্রধান আয়ের উৎস পর্যটন। প্রতি বছর নয়নাভিরাম এ দ্বীপে বিশ্বের নানা প্রান্ত থেকে প্রায় ৫০ লাখ মানুষ বেড়াতে আসতেন। তবে মহামারী করোনাভাইরাসের কারণে বালিতে পর্যটকদের প্রবেশ বন্ধ। এতে বিপাকে পড়েছে স্থানীয়রা। একদিকে মূল আয়ের পথ বন্ধ, অন্যদিকে শত শত ক্ষুধার্ত বানরের উৎপাত।

বানর নানা ধরনের খাবার খায়। কিন্তু লাখ লাখ পর্যটকের বালি গমনে তাদের খাদ্যাভাসেও এসেছে পরিবর্তন। প্রথাগত খাবারের চেয়ে এসব বানর কলা, বাদাম খেতে ভালোবাসে। সেসব না পেয়ে তাদের লোকালয়ে হানা। ছাদে এসে বানরের দল বসে থাকে সুযোগের অপেক্ষায়। আর ঠিক মুহূর্তেই পছন্দের খাবারটি বাগিয়ে দৌড়। প্রার্থনার জন্য রাখা খাবার ছিনিয়ে নিতেও তাদের জুড়ি নেই। আর বানরের এমন আচরণে ভীত হয়ে পড়েছেন স্থানীয়রাও।

পর্যটক কমে যাওয়ায় অভয়ারণ্যগুলোর আয়ও কমে গেছে। আগে স্থানীয়রা অর্থ সহায়তা দিতেন, এখন সেটাও কমছে। খাবার ছাড়াও এসব বানর মানুষের সংস্পর্শে থাকতে ভালোবাসে। তাই অভয়ারণ্যে গিয়ে খাবার দেওয়ার পাশাপাশি এসব বানরের সঙ্গে সময় কাটাতে স্থানীয় বাসিন্দাদের প্রতি আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
সূত্র : এপি নিউজ