mission71

করোনার দহনে আর পিছু হটা নয়, এবার পর্যটক আকর্ষণের দিকে ঝুঁকছে থাইল্যান্ড। সংক্রমণের ঝুঁকি কম, বিশ্বের এমন ১০টি দেশের জন্য ফের দুয়ার খুলে দিয়েছে অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের দেশটি। তবে এই সিদ্ধান্ত কার্যকর হবে পহেলা নভেম্বর থেকে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি ও চীনসহ বিশ্বের অন্তত ১০টি দেশের পূর্ণ ডোজ টিকা নেওয়া নাগরিকদের ভ্রমণে কোয়ারেন্টাইন শর্ত তুলে নিয়েছে থাইল্যান্ড। ওই দেশগুলোতে করোনা সংক্রমণের ঝুঁকি কম থাকায় এ সিদ্ধান্ত নিয়েছে থাই সরকার। আগামী মাস থেকেই কার্যকর হবে এই সিদ্ধান্ত।

আর ডিসেম্বর থেকে সংক্রমণ কম, এমন আরও কয়েকটি দেশকে এ তালিকায় অন্তর্ভুক্ত করার পরিকল্পনা আছে বলে জানান দেশটির প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা। চলতি মাসের শেষ নাগাদ দেশগুলোর পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে।

 

তবে, কোয়ারেন্টাইনের শর্ত তুলে নিলেও সাধারণ কিছু শর্ত থাকছেই। যারা দেশটিতে ভ্রমণের জন্য আসবেন তাদের করোনা নেগেটিভ সনদ দেখাতে হবে। পাশাপাশি থাইল্যান্ডে ঢোকার পর আরেক দফা করোনা পরীক্ষা করাতে হবে।

মহামারিতে নুয়ে পড়া পর্যটন খাতকে টেনে তুলতেই এমন পদক্ষেপ নিয়েছে থাই সরকার। কেননা পর্যটন খাতই যে দেশটির অর্থনীতির চালিকাশক্তি। দেশটির জাতীয় আয়ে পর্যটন খাতের অবদান প্রায় ২০ শতাংশ। কিন্তু করোনার ভ্রমণ নিষেধাজ্ঞায় গেল বছরে বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়ে খাতটি।

চলতি বছরের প্রথম ৮ মাসে দেশটিতে মাত্র ৭০ হাজার পর্যটক ভ্রমণ করেন; যেখানে ২০১৯ সালে ভ্রমণকারীর সংখ্যা ছিল ৪ কোটি।