mission71

নতুন সদস্য রাষ্ট্র হিসেবে দ্য নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) বোর্ড অব গভর্নরসের সভায় অনুমোদিত হয়েছে বাংলাদেশের যোগদান।

আজ শনিবার অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘গত ২০ আগস্টের সভায় অনুমোদন পেলেও ব্যাংকের নিয়ম অনুযায়ী ব্রাজিল সরকারের কাছে ইন্সট্রুমেন্ট অব একসেশন দাখিল করে বাংলাদেশ। ১৬ সেপ্টেম্বর থেকে ব্যাংকটিতে বাংলাদেশের যোগদান নিশ্চিত হয়েছে। এনডিবির প্রেসিডেন্ট মার্কোস ট্রয়ো এক বার্তায় বিষয়টি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে জানিয়েছেন।’

২০১৫ সালে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার নামের আদ্যাক্ষর নিয়ে গঠিত ব্রিকস জোট এই ব্যাংকটি প্রতিষ্ঠা করে। বাংলাদেশের যোগদান নিশ্চিত হওয়ার মাধ্যমে এ ব্যাংকে জোটের বাইরে এবারই প্রথম কোনো দেশ ব্যাংকটির সদস্যপদ লাভ করল।
বিজ্ঞপ্তিতে বলা হয়, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বাংলাদেশের উন্নয়নের সঙ্গে সঙ্গে বৈদেশিক সহায়তার চাহিদা বাড়ছে। এ পরিপ্রেক্ষিতে এনডিবিতে যোগদানের বিষয়টি উভয়ের জন্য লাভজনক হবে। উন্নয়নকে টেকসই করতে এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি সুখী-সমৃদ্ধ দেশে পরিণত করতে এনডিবির অর্থায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।