mission71

মিশন একাত্তর

আজকে আমরা কথা বলবো, আরেক ধরনের মানসিকতা যেটা আমাদের বদালাতে হবে। আর তা হল নতুন থাকার মানসিকতা। আরে ভাই এটা আবার কি? এটা হল এক ধরনের রোগ, যা নতুন ফ্রিল্যান্সারদের সবার ই থেকে থাকে। 😛
এই রোগে আপনি নিজেকে বার বার নতুন ভাবতে থাকেন। নতুন হিসেবে একে ওকে নক করতে থাকেন। তাদের অনেকেই ইভেন আমিও হয়তো আপনার ইনবক্স এ সারা দেইনা আর তখন আপনাদের মেজাজ খারাপ হতে থাকে আর ডিপ্রেশান বাড়তে থাকে কারণ আপনি নতুন আর কেউ আপনাকে হেল্প করছে না এই কারণে।
এই ব্যপার টাকে আমরা একজন নতুন বউ এর সাথে তুলনা করতে পারবো। আপু রা অনেক বেশি রিলেট করতে পারবেন, কিন্তু ভাইয়া রা হয়তো বুঝবেন একটু কম। তাদের জন্য আমাদের মা কেই এক্সাম্পল হিসেবে ধরে নেই। আমাদের প্রতিটা মা ই কোন না কোন সময় নতুন বউ হয়ে আমাদের দাদা বাড়ি তে এসেছিলেন। কিন্তু এই নতুন বউ হয়ে কিন্তু উনি বসে থাকেন নি যা কিনা এখন অনেক নতুন বউ তথা ফ্রিল্যান্সারদের মধ্যে থাকার প্রবণতা দেখতে পাওয়া যায়। এই নতুন হয়ে ঘাপটি হয়ে বসে থাকাটাই আপনাদের জন্য একটা বড় অপারগতা।
আমাদের মায়েরা যেমন শ্বশুর বাড়ি এসেই কাজে নেমে পড়তেন। নতুন কাজ শিখতে, নতুন বাড়ির পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে। কার কি ভালো লাগা, অপরিচিত সেই বিষয় গুলি জানার চেষ্টা করতেন নানান ভাবে। হয়তো অনেকের বকা খেতেন। সেখান থেকে শিখতেন। কারণ চাইলেই তিনি তার শাশুড়ি কে গালি দিয়ে খারাপ ভেবে সংসার ছেড়ে চলে যেতে পারতেন না। আর তা তিনি করতেন না বলেই আজকে আমাদের সবার প্রিয় একটা স্থানে কিন্তু যেতে পেরেছেন। ❤
ঠিক তেমনি, এইখানে এসে আপনাদের ও নিজেকে নতুন আমি কিছছু পারি না ভেবে হাবলার মতো বসে থাকলে কিন্তু চলবে না। আপনি যে নতুন, এটাই আগে দূর করেন। শিখে শিখে নানান জিনিস আয়ত্ত করে নিজেকে এখানে পুরাতন করুন।
ভাই আমি তো নতুন, গিগ কিসে রেঙ্ক করে আমি তো জানিনা, ভাই আমি তো নতুন, বায়ার রিকু দিতে পারি না, ভাই আমি তো নতুন, কিভাবে আমি মারকেটিং করবো, কিভাবে কিওয়ার্ড রিসার্চ করবো, কিভাবে ইংরেজি শিখব এই সকল পোস্ট বা ইনবক্স আমি দেখি আর ভাবি, ভাই আপনি তো নতুন আর সেটা এই প্রফেশনে। কিন্তু সেই কবে থেকে নেট চালাচ্ছেন, ফেসবুক, গ্রুপস, ইউটিউব, গুগোল ইউজ করছেন। এগুলাতে তো আপনি নতুন না! তাহলে কেন শিখছেন না সেখান থেকে? এই প্রশ্নটাই কেন আপনি আমার ইনবক্স এ করছেন গুগোল কে করা বাদ দিয়ে! কারণ প্রতিটা প্রশ্ন নিয়ে হাজার হাজার আর্টিকেলস আর ভিডিও আছে অনলাইনে। এইযে, এই গ্রুপ, এটা ছাড়াও আরও বেশ কয়েকটা কমিউনিটি আমি নিজেই চালাই। আর আমার মতো আছেন আরও হাজার খানেক মানুষ দেশে বিদেশে যারা এই রিলেটেড টপিক নিয়ে ফ্রি পোস্ট ও ভিডিও মেক করছেন। তাদের কেন ফলো করছেন না আপনারা?
কষ্ট লাগে কোথায় জানেন?
যে ভালোবাসার মানুষ কে কোনোদিন ই কাছে পাবো না তা জেনেও দিন রাত আমরা গিয়ে পড়ে থাকি তার প্রফাইলে।
অথচ সফলতা চাইলেই পাওয়া সম্ভব সেটা জেনেও আমরা খুলিনা কোন গ্রুপ, পেজ কিংবা ইউটিউব চ্যানেল এর পাতা। গিয়ে পড়ে থাকিনা তাদের পোস্ট আর কন্টেন্ট গুলিতে।
কিন্তু দেখুন, নতুন নতুন বলে মুখে ফ্যানা কিন্তু আমরা ঠিকি তুলছি।
তাই কি করতে হবে বলুন তো? নিজেকে নতুন ভেবে আর অসহায় হয়ে বসে থাকা যাবে না। ফ্রিল্যান্সিং সেক্টর টা ভীষণ চ্যালেঞ্জিং একটা সেক্টর। এখানে আপনাকে সব বিষয়ে হতে হবে দক্ষ আর পরিপক্ব। যে বিষয়ে আপনি নতুন, সেটায় আর নতুন থাইকেন না। পুরাতন হয়ে যান। আর পুরাতন হতে আমাদের কমিউনিটি গুলির হেল্প নেন। গ্রুপ গুলিতে দিনে একবার হোলেও ২০ মিনিট সময় দেন পোস্ট আর তার কমেন্ট পড়তে (এগুলা পড়ে আমিও অনেক কিছু জানতে পারি রেগুলার) । প্রশ্ন গুলি গ্রুপে করুন, ইউটিউব কে করুন, গুগোল কে করুন। উত্তর গুলি বুঝার চেষ্টা করুন। পাশা পাশি নিজের লব্ধ জ্ঞ্যান টুকু দিয়ে চেষ্টা করুন অন্যকে সাহায্য করতে। দেখবেন লাইফে কোন ডিপ্রেশান থাকবে না।

লেখক:সুলতান নীর