mission71

মিশন একাত্তর

দেশে কেএন৯৫ মাস্ক উৎপাদনে শুরু করেছে জেএমআই গ্রুপ। গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফেক্চারিং লিমিটেড এই মাস্ক উৎপাদন করছে।

ইতোমধ্যে জেএমআই উৎপাদিত মাস্কের মান পরীক্ষা শেষ হয়েছে। ওষুধ প্রশাসন কোম্পানিটির উৎপাদিত মাস্ক বাজারজাত করার অনুমোদন দিয়েছে।

কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, আগামীকাল সোমবার (৪ জানুয়ারি) জেএমআই হসপিটাল রিক্যুইজিট উৎপাদিত কেএন৯৫ মাস্ক উদ্বোধন করবেন স্বাস্থ্যমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাক্তার আবুল বাশার মোহাম্মদ খোরশেদ আলম।

উল্লেখ, কেএন৯৫ মাস্ক হচ্ছে চীনের জিবি-২৬২৬-২০০৬ স্টান্ডার্ড অনুসারে উৎপাদিত বিশেষায়িত মাস্ক। এই মানের মাস্ক ৯৫ শতাংশ পর্যন্ত ব্যাকটেরিয়া ও ভাইরাস প্রতিরোধে সক্ষম। বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) এর সংক্রমণ ছড়িয়ে পড়ার পর এই ধরনের বিশেষায়িত মাস্কের পরিচিত ও চাহিদা বিশ্বে হঠাৎ বেড়ে গেছে।

জেএমআই হসপিটাল রিক্যুইজিট চীনের প্রযুক্তি ব্যবহার ও স্ট্যান্ডার্ড অনুসরণ করে দেশে কেএন৯৫ মাস্ক উৎপাদন করবে। তবে কোম্পানিটি একে মাস্ক না বলে রেসপিরেটর হিসেবে অভিহিত করছে। কোম্পানিটির মাস্কের নাম জেএমআই রেসপিরেটর।

উল্লেখ, জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফেক্চারিং লিমিটেড বুকবিল্ডিং পদ্ধতির গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্তির উদ্যোগ নিয়েছিল। কোম্পানিটি আইপিওর মাধ্যমে বাজার থেকে ৭৫ কোটি টাকা সংগ্রহ করার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর কাছে আবেদন করেছিল। তবে সিকিউরিটিজ আইনলংঘনসহ বিভিন্ন কারণে বিএসইসি গত বছরের ২০ জুলাই কোম্পানির আইপিও আবেদন বাতিল করে দেয়।