দামে রেকর্ড গড়ল সরিষার তেল

দামে রেকর্ড গড়ল সরিষার তেল

সয়াবিন তেলের তাপ লেগেছে সরিষার বাজারেও। লিটারে বেড়েছে ৮০ থেকে ৯০ টাকা পর্যন্ত। বোতলজাত প্রতি লিটার সরিষার তেল খুচরা পর্যায়ে ৩৬০ থেকে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে।
দামে রেকর্ড গড়ল সরিষার তেল

অস্থির ভোজ্যতেলের দামের সুযোগ নিয়ে চট্টগ্রামের খাতুনগঞ্জে গত এক মাসে দেশে উৎপাদিত ও আমদানি হওয়া উভয় সরিষার দাম সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

কয়েক মাস ধরে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বাজারে সয়াবিন তেলের দাম শুধু চড়া নয়, বাজার থেকে অনেকটা উধাও। এর বিপরীতে পরিমাণে কম হলেও দেশের সর্বত্র মিলছে সরিষার তেল। তবে চাহিদা বাড়ায় সরিষার বাজারও চড়া।

খাতুনগঞ্জের মেসার্স তৈয়্যাবিয়া ট্রেডার্সের পরিচালক সোলায়মান বাদশা জানান, মৌসুমের শুরুতে খাতুনগঞ্জে প্রতি মণ সরিষার দাম ছিল মানভেদে আড়াই হাজার টাকা থেকে তিন হাজার টাকা। এখন বিক্রি হচ্ছে সাড়ে তিন হাজার থেকে ৪ হাজার টাকায়।

 

আলমগীর নামের ক্রেতা বলেন, আগে যেখানে কোম্পানি ভেদে প্রতি লিটার বোতলজাত সরিষার তেলের দাম রাখা হতো ২৮০ থেকে ২৯০ টাকা। এখন তা বেড়ে প্রতি লিটার বিক্রি হচ্ছে ৩৬০ থেকে ৪০০ টাকা ধরে। এটাই সরিষার তেলের দামের সর্বোচ্চ রেকর্ড।

এমন পরিস্থিতিতে সমন্বিত বাজার তদারকির তাগিদ দিয়েছেন কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম বিভাগের সভাপতি এস এম নাজের হোসাইন।

বর্তমানে দেশের বাজারে ২০টির বেশি ব্র্যান্ড ও নন ব্র্যান্ডের সরিষার তেল বিক্রি হয়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles