mission71

জার্মান লিগের পথেই হাঁটছে ফ্রেঞ্চ লিগও। ২০ দল থেকে নেমে ১৮ দলের লিগ আয়োজন করতে চলেছে লিগ ওয়ান। আসন্ন ২০২৩-২৪ মৌসুম থেকে ফ্রেঞ্চ লিগ ১৮ দল নিয়ে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ফরাসি ফুটবল কর্তৃপক্ষ।

বুধবার (১৩ অক্টোবর) বিকেলে লিগ ওয়ান ওয়েবসাইটে প্রাথমিকভাবে এই সিদ্ধান্ত নেয়া হয়। সেই বিবৃতিতে বলা হয়েছে, ওই আসরের নিচের চারটি দল লিগ-২ এ নেমে যাবে। আর লিগ-২-এর ওপরের দুটি দল উঠে আসবে লিগ ওয়ানে।

এমন সিদ্ধান্ত এর আগেও নেওয়া হয়েছিল ইউরোপের ভিন্ন লিগেও। ইতালিয়ান লিগেও এর আগে ১৮ দল নিয়ে লিগ আয়োজন করতে চেয়েছিল। তবে পরে আর আয়োজন করেনি ইতালিয়ান ফুটবল। এ ছাড়াও ১৮ দলের লিগ আয়োজিত হচ্ছে ইউরোপের ভিন্ন ভিন্ন দেশে।

জার্মান লিগ বুন্দেস লিগা অনেক আগে থেকেই ১৮ দল নিয়ে লিগ আয়োজিত হচ্ছে। এ ছাড়া সুইডিশ লিগ আয়োজিত হচ্ছে ১৬ দল নিয়ে। এ ছাড়া পোল্যান্ডের লিগ ১৮ দল নিয়ে লিগ আয়োজন করে আসছে অনেক আগে থেকেই। এ ছাড়া বহুল আয়োজিত স্কোটিশ লিগ ১২ দল নিয়ে লিগ আয়োজন করে আসছে।

 

২০২২ সালের ২১ নভেম্বরে বিশ্বকাপ শুরু হবে। আর শেষ হবে ১৮ ডিসেম্বর। তখন লিগ ওয়ানের ম্যাচে বিরত রাখা হবে। এভাবেও উয়েফার সিদ্ধান্ত অনুযায়ী বিশ্বকাপ শুরুর এক সপ্তাহ আগেই তাদের খেলোয়াড়দের বিশ্বকাপের জন্য ছাড়বে। এর আগে না।

বৈশ্বিক আসরটির সূচি বিবেচনায় নিয়ে ওই সময়ের লিগ ওয়ানের ম্যাচ সপ্তাহের তারিখও জানিয়েছে লিগ ওয়ান। বিশ্বকাপের আট দিন আগে হবে তাদের ১৫তম রাউন্ড। আর বিশ্বকাপ শেষের ১০ দিন পরই মাঠে ফিরবে প্রতিযোগিতাটি।