দক্ষিণ কোরিয়া থেকে উড়ে আসা বেলুনে উত্তর কোরিয়ায় করোনা!

দক্ষিণ কোরিয়া থেকে উড়ে আসা বেলুনে উত্তর কোরিয়ায় করোনা!

দক্ষিণ কোরিয়া থেকে উড়ে আসা বেলুন যারা স্পর্শ করেছেন, তারাই করোনা মহামারিতে আক্রান্ত হয়েছেন বলে দাবি করেছে উত্তর কোরিয়া। দুদেশের মধ্যে যখন উত্তেজনা বাড়ছে, তখন প্রতিবেশী বৈরী দেশটিকে দায়ী করতে অবিশ্বাস্য এ অভিযোগ করেছে পিয়ংইয়ং।
দক্ষিণ কোরিয়া থেকে উড়ে আসা বেলুনে উত্তর কোরিয়ায় করোনা!

বহু বছর ধরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সমালোচনা করে বেলুনের মাধ্যমে সীমান্তের ওপার থেকে হাজার হাজার প্রপাগান্ডা প্রচারপত্র বিতরণ করছে রাজনৈতিক অ্যাক্টিভিস্টরা। এসব তৎপরতা বন্ধ না করায় দক্ষিণ কোরিয়ার নেতাদের বিরুদ্ধে প্রায়ই ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে উত্তর কোরিয়াকে।

বিশ্ব স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, ঘনিষ্ঠ সংস্পর্শের মাধ্যমে মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। বায়ু চলাচল নাজুক এমন কোনো বদ্ধ স্থানে আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির মাধ্যমে ছড়িয়ে পড়া তরলজলীয় কণা শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে অন্যদের শরীরে প্রবেশ করলে করোনাভাইরাসের সংক্রমণ ঘটে। অর্থাৎ, বাইরের চেয়ে আবদ্ধ স্থানগুলোতেই ভাইরাসটি ছড়িয়ে পড়ার শঙ্কা বেশি বলে দাবি করা হয়েছে।

 

দক্ষিণ কোরিয়ার একত্রীকরণবিষয়ক মন্ত্রী বলেন, বেলুনের মাধ্যমে উত্তর কোরিয়ায় ভাইরাস ছড়িয়ে পড়ার কোনো সুযোগ নেই।

অর্থনৈতিক ও রাজনৈতিক সুবিধার বিনিময়ে উত্তর কোরিয়াকে পরমাণু উচ্চাভিলাষ ত্যাগের চেষ্টা চালিয়ে আসছে যুক্তরাষ্ট্র। কিন্তু দীর্ঘদিন ধরে সেই চেষ্টা অচলাবস্থায় রয়েছে। এর মধ্যে দুই কোরিয়ার সম্পর্কের টানাপোড়েনও বাড়ছে।

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের খবর বলছে, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সীমান্তের কাছের আইফো শহরে করোনার গুচ্ছ সংক্রমণ ছড়িয়েছে বলে প্রমাণ পেয়েছে উত্তর কোরিয়ার মহামারি প্রতিরোধ কেন্দ্র। রাজধানী পিয়ংইয়ং ভ্রমণ করা আইফো শহরের অনেক বাসিন্দার শরীরে জ্বরের উপসর্গ দেখা গেছে।

 

উত্তর কোরিয়া বলছে, এপ্রিলের শুরুতে অদ্ভুত কিছুতে আক্রান্ত হয়েছেন আইফোর ১৮ বছর বয়সী এক সেনা ও পাঁচ বছর বয়সী কিন্ডারগার্টেনের একটি শিশু। পরে তাদের নমুনা পরীক্ষা করা হলে করোনার ওমিক্রন ধরনে পজিটিভ এসেছে।

জরুরি নির্দেশনায় বাতাসে উড়ে আসা বিদেশি জিনিস, বেলুনসহ অন্যান্য সমস্যা মোকাবিলায় জোরালো পদক্ষেপ নিতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে উত্তর কোরিয়ার মহামারি প্রতিরোধ কেন্দ্র। নাগরিকদের কেউ যদি বিদেশি বস্তু দেখতে পায়, তাৎক্ষণিকভাবে তা কর্তৃপক্ষকে জানাতেও বলা হয়েছে।

 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles