mission71

চাঁপাইনবাবগঞ্জে হঠাৎ তুষারের মতো শিলাবৃষ্টি হয়েছে। শীতের রাতে এমন ঝড় ও শিলাবৃষ্টিতে সবজি ফসল ছাড়াও ক্ষতি হয়েছে লিচু ও আম মুকুলের।

বুধবার রাত সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে।

জানা গেছে, পৌষের এই ব্যাপক বৃষ্টি, ঝড় ও শিলায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। আমের আগাম মুকুল নষ্ট হয়ে গেছে। শিলাবৃষ্টির ফলে ফসল ও ফলের মুখ দেখার আগেই মাথায় হাত পড়েছে কৃষকের।

বুধবার চাঁপাইনবাবগঞ্জের আকাশ সকাল থেকেই মেঘাচ্ছন্ন ছিল। দিনব্যাপী সূর্যের দেখা মেলেনি। সদর উপজেলা, শিবগঞ্জ ও নাচোলেও হঠাৎ গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। রাত সাড়ে ১০টা পর্যন্ত বৃষ্টি থামেনি।

স্থানীয়রা জানান, সকাল থেকেই আকাশ মেঘলা ছিল। কিন্তু বিকাল ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। সন্ধ্যার আগে মুষলধারে বৃষ্টি হয়েছে।

শিবগঞ্জের বাসিন্দা কাজল জানান, রাত সাড়ে ৯টার দিকে ব্যাপকভাবে শিলাবৃষ্টি হয়েছে। বাসা থেকে বের হওয়া যাচ্ছিল না। দিনব্যাপী মেঘলা আকাশ, তারপর বৃষ্টি। এতে শীত আরও বেড়ে গেছে।

বৃষ্টির পানিতে ফসল তলিয়ে গেছে। তবে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে শিলাবৃষ্টিতে। এতে আমের আগাম মুকুল ও ডগার ব্যাপক ক্ষতি হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম বলেন, এই সময়ে হালকা বৃষ্টি হলে তা আমসহ বিভিন্ন ফসলের জন্য উপকারী। মসুর, সরিষা, ছোলা, গমের জন্য সামান্য বৃষ্টি আশীর্বাদ। কারণ এই সময়ে একটু পানির প্রয়োজন হয়। তবে অতিরিক্ত বৃষ্টি ফসলের ব্যাপক ক্ষতির কারণ হতে পারে।