তথ্য প্রযুক্তি কি?

তথ্য প্রযুক্তি কি?

আপনি এমন একটি কোম্পানি খুঁজে পেতে কঠিন হবেন যেটি অন্তত আংশিকভাবে কম্পিউটার, আইটি সফ্টওয়্যার এবং নেটওয়ার্কগুলির উপর নির্ভর করে না যা তাদের দৈনন্দিন কাজের সময় তাদের সাথে সংযোগ করে। সহজ কথায়, বেশিরভাগ ব্যবসা এবং সংস্থাগুলি আইটি সিস্টেমগুলি কার্যকর না করেই ভেঙে পড়বে। তাহলে, তথ্য প্রযুক্তি আসলে কি?

আইটি শব্দটি সাধারণত কম্পিউটার এবং তাদের নেটওয়ার্কের প্রতিশব্দ হিসাবে ব্যবহৃত হয়, তবে এটি টেলিভিশন এবং স্মার্টফোনের মতো অন্যান্য তথ্য বিতরণ প্রযুক্তিকেও অন্তর্ভুক্ত করে। মূলত, আইটি কম্পিউটিং প্রযুক্তির সাথে সম্পর্কিত যে কোনও কিছুকে বোঝায়।

ব্যবসায় তথ্য প্রযুক্তির ব্যবহার

আপনি একটি বড় বা ছোট ব্যবসায় কাজ করুন না কেন, তথ্য প্রযুক্তি আপনার দৈনন্দিন কাজগুলিতে একটি বড় ভূমিকা পালন করতে চলেছে। ব্যবসায়গুলি তিনটি প্রধান উপায়ে আইটি ব্যবহার করার প্রবণতা রাখে: মৌলিক তথ্য প্রক্রিয়াকরণের কাজগুলিকে সমর্থন করা, সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করা এবং উদ্ভাবনকে সমর্থন করা৷

উদাহরণস্বরূপ, যখন তথ্য প্রক্রিয়ার কথা আসে, আইটি ব্যবহার করা হয় কম্পিউটিং এবং প্রিন্টিং বেতন থেকে উপস্থাপনা তৈরি করা পর্যন্ত কাজগুলিকে স্ট্রিমলাইন করতে। আইটি পণ্য এবং পরিষেবাগুলির জন্য ওয়েবসাইট তৈরি করতে সহায়তা করে।

যখন সিদ্ধান্ত নেওয়ার কাজগুলি আসে, তখন ব্যবসায়গুলিকে মেট্রিক্স বোঝার জন্য আইটি ব্যবহার করা উচিত যেমন কোন গ্রাহকদের ওভারডিউ অ্যাকাউন্ট আছে বা যখন গ্রাহকরা শপিং কার্ট পরিত্যাগ প্রদর্শন করছেন।

উদ্ভাবনকে সমর্থন করার জন্য, কর্মক্ষেত্রে আইটি সরঞ্জামগুলি বিষয়গুলিতে অবিরত গবেষণার অনুমতি দেয়। ইন্টারনেট ছাড়া আমরা কোথায় থাকব তা নিয়ে ভাবুন। সত্যি বলতে, এটা বোঝা কঠিন, কিন্তু এই টুলটি তথ্য প্রযুক্তির একটি গুরুত্বপূর্ণ দিক।

সমাজে তথ্য প্রযুক্তির ব্যবহার

একটি সমাজ হিসাবে, আমরা আগের চেয়ে আরও বেশি আইটি আলিঙ্গন করার পদক্ষেপ নিয়েছি। আমরা এটি প্রায় সর্বত্রই দেখতে পাই, তবে বিশেষ করে অনলাইন শিক্ষা, সামাজিক নেটওয়ার্ক, স্মার্টফোন, কর্মসংস্থান সৃষ্টি, কৃষি এবং বিনোদন সহ।

আমাদের সমাজের মধ্যে পরিবর্তিত অনেক অংশের মধ্যে একটি হল সীমানা ছাড়া স্কুল চালু করা। আইটি-এর জন্য ধন্যবাদ, শিক্ষার্থীরা যেখানেই থাকুক না কেন এবং তাদের আগ্রহের বিষয় যাই হোক না কেন ইন্টারনেট সংযোগ আছে এমন যেকোনো জায়গা থেকে শিখতে পারে। একই কথা বলা যেতে পারে যারা তাদের কাজের জায়গার জন্য দূরবর্তী কাজ করছেন, কারণ IT এটিকে আগের চেয়ে সহজ করে তোলে।

এটি অন্যদের সাথে যোগাযোগ ও সম্পর্ক স্থাপনের ক্ষেত্রেও সমাজকে এগিয়ে নিয়ে যাচ্ছে। Facebook-এ কলেজের বন্ধুদের সাথে যোগাযোগ রাখা হোক বা Match.com-এ প্রেম খোঁজা হোক, তথ্য প্রযুক্তি এই সব সম্ভব করে তোলে।

তথ্য প্রযুক্তি উদাহরণ

আপনি নিজেকে একটি প্রচলিত কর্মক্ষেত্রে খুঁজে পান বা না পান, আপনি আপনার জীবনের বিভিন্ন দিকগুলিতে তথ্য প্রযুক্তির মুখোমুখি হতে এবং ব্যবহার করতে বাধ্য। আপনি সম্মুখীন হতে পারে যে কিছু অন্তর্ভুক্ত:

টেলিফোন এবং রেডিও সরঞ্জাম
লক্ষ্য নির্ধারণ এবং কর্মক্ষমতা পর্যালোচনা পরিচালনার জন্য কর্মক্ষমতা ব্যবস্থাপনা সফ্টওয়্যার
শব্দ প্রক্রিয়াকরণ এবং স্প্রেডশীট জন্য সফ্টওয়্যার
ভিডিও কনফারেন্সিং সরঞ্জাম
ব্যক্তিগত কম্পিউটার
ব্লগিং এবং সহযোগিতার জন্য বিষয়বস্তু ব্যবস্থাপনা সফ্টওয়্যার

তথ্য প্রযুক্তির চাকরি

ক্রমবর্ধমান ক্যারিয়ারের ক্ষেত্রে, তথ্য প্রযুক্তিতে চাকরি আকাশচুম্বী। আইটি ক্ষেত্রটি ক্যারিয়ারের বিস্তৃত পথকে অন্তর্ভুক্ত করে, যার মধ্যে কিছু অন্যদের চেয়ে বেশি জনপ্রিয়। দায়িত্বগুলি সিস্টেম এবং ডেটা সুরক্ষিত রাখা থেকে শুরু করে নেটওয়ার্কগুলি চালু এবং চলছে তা নিশ্চিত করা পর্যন্ত।

 

সম্পর্কিত: কীভাবে ওয়েব ডেভেলপার হতে হয় এবং আইটি ক্ষেত্রে প্রবেশ করতে হয় তা শিখুন!

ভূমিকা যাই হোক না কেন, যারা আইটিতে কাজ করেন তাদের বড় এবং ছোট উভয়ই প্রযুক্তি সমস্যা সমাধান করতে সক্ষম হতে হবে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles