mission71

মিশন একাত্তর

পাবনা ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এর যুগ্ম সম্পাদক, পুলিশ সদর দফতরের বর্তমান ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) এবং পাবনার কৃতীসন্তান ওয়াই এম বেলালুর রহমান, বিপিএম ন্যাশনাল ডিফেন্স কোর্স সম্পন্ন করেছেন। ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর, ঢাকা থেকে তিনি এনডিসি কোর্স সম্পন্ন করলেন।
পাবনার চাটমোহরে জন্মগ্রহণ করা বেলালুর রহমান চট্টগ্রাম বিআইট (বর্তমানে চুয়েট) থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন।
১৯৯২ সালে অনুষ্ঠিত বিসিএস পরীক্ষার মাধ্যমে পুলিশ ক্যাডারের জন্য নির্বাচিত হয়ে ওয়াই এম বেলালুর রহমান ১৯৯৫ সালে সহকারী পুলিশ সুপার পদে যোগ দেন। কর্মজীবনে তিনি এসএসএফ (পিএম অফিস), সিএমপি. খাগড়াছড়ি, আরএমপি অফিসে, খুলনা জেলার পুলিশ সুপার এবং এআইজিপি (টেলিকম) হিসেবে রাজারবাগ, ঢাকায় দায়িত্ব পালন করেন। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে পূর্ব তিমুর এবং আইভরিকোস্টে তিনি দায়িত্ব পালন করেন। ২০১২ সালে তিনি পুলিশ সুপার নওগাঁ হিসেবে যোগ দেন এবং সেখানে কর্মরত অবস্থায় অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি পান। অতিরিক্ত ডিআইজ পদে তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশে যুগ্ম কমিশনার হিসেবে দায়িত্ব পালনরত অবস্থায় ৮ অক্টোবর ২০১৭ তারিখে ডিআইজি পদে পদোন্নতি লাভ করেন। ডিআইজি পদে তিনি ডিএমপিতে অতিরিক্ত কমিশনার হিসেবে এবং গাজীপুর মেট্রোপলিটন পুলিশের প্রথম কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি পুলিশ সদর দফতরে তিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) হিসেবে কর্মরত আছেন।
ওয়াই এম বেলালুর রহমানের স্ত্রী একজন চিকিৎসক এবং ঢাকার হলি ফ্যামিলি হাসপাতালে বর্তমানে কর্মরত আছেন। তাঁদের দুই পুত্র সন্তান।