mission71

ঠাকুরগাঁওয়ে গত কয়েক বছরের তুলনায় এবার ফুলকপির বাম্পার ফলন হয়েছে। অল্প জমিতে অধিক হারে ফুলকপি চাষ করতে পেরে কৃষকরাও খুশী। বর্তমানে শীতকালীন সবজি ফুলকপির দাম বেশি থাকায় লাভবান হওয়ার আশায় মুখ ভরা হাসি নিয়ে ক্ষেত থেকে ফুলকপি সংগ্রহের কাজে ব্যস্ত চাষিরা।

জেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, ২০২০-২১ অর্থবছরে সবজি চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮ হাজার ৮২৪ হেক্টর জমিতে। আর উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে ১ লক্ষ ৯০ হাজার ৮৩০ মেট্রিক টন। যার মধ্যে শুধু ফুলকপি চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯৭২ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রার প্রায় ২০ ভাগই আগাম চাষ করা হয়েছে।

সরেজমিনে শনিবার (৭ নভেম্বর) সকালে জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, মাঠজুড়ে সারি সারি শীতকালীন ফসল ফুলকপি। আর এই ফুলকপি বাজারে ভালো দামে বিক্রির আশায় জমি থেকে সংগ্রহ করে নির্দিষ্ট এক স্থানে জমা করছেন চাষিরা।
সদর উপজেলার বিমানবন্দর এলাকার চাষিরা জাকির হোসেন জানান, এবার জমিতে আগাম ফুলকপি আবাদ ভালো হয়েছে। ফলন ও দাম ভালো থাকায় হাসি ফুটেছে অনেক কৃষকের মুখে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আফতাব হোসেন বলেন, এই জেলার মাটি ও আবহাওয়া ফুলকপি চাষের উপযোগী। ফলন অনেক ভালো হয়। আমরা মাঠ পর্যায়ে চাষিদের কপির ভালো ফলনের জন্য পরামর্শ দিয়ে আসছি। জেলার চাহিদা মেটিয়েও প্রতিবছর ঢাকাসহ বিভিন্ন জেলায় রপ্তানি করা হয়।