mission71

জার্মানির সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে স্থানীয় সময় রবিবার সকাল ৮টায়। এ ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। আট কোটি মানুষের এই দেশে ভোটারের সংখ্যা প্রায় ছয় কোটি।

নির্বাচনে অংশ নেওয়া প্রধান তিন দল হলো ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন, সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি ও পরিবেশবাদী গ্রিন পার্টি। তবে কোন দলই এবার সংখ্যাগরিষ্ঠতা পাবে না এটা নিশ্চিত।

ভোটাররা দু’টি করে ভোট দেবেন।একটি ভোট সরাসরি প্রার্থী নির্বাচনের, অপরটি পছন্দের দলকে। তবে কে চ্যান্সেলর হতে যাচ্ছেন তা আজই নির্ধারিত হবে না। পার্লামেন্টের নির্বাচিত প্রতিনিধিরা চ্যান্সেলর নির্বাচিত করবেন।
২৯৯টি সংসদীয় এলাকায় সরাসরি নির্বাচন হবে। অন্য আসনগুলো দলগুলোর প্রাপ্ত ভোটের অনুপাত অনুযায়ী মীমাংসিত হবে। নিয়ম অনুযায়ী, দলগুলো তাদের ভোটপ্রাপ্তির সংখ্যাতত্ত্বের ওপর ভিত্তি করেও মনোনীত প্রার্থীদের পার্লামেন্টে পাঠাতে পারবে।কোনো দল ৫ শতাংশের কম ভোট পেলে পার্লামেন্টে যাওয়ার গ্রহণযোগ্যতা হারাবে।

এবারের নির্বাচনে ৪৭টি দল ৬ হাজার ২১১ জন প্রার্থী দিয়েছে। ভোটকেন্দ্রের সংখ্যা ছয় হাজার। আর ভোটের ফলাফল আজ স্থানীয় সময় রাত আটটার মধ্যেই প্রকাশ হয়ে যাওয়ার কথা।

সূত্র: ডয়েচে ভেলে।