mission71

রাজধানীর আগারগাঁওয়ে নবনির্মিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্স উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে তিনি এ কমপ্লেক্সের উদ্বোধন করেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, বিএনপি সরকারে থাকাকালে প্রযুক্তির মাধ্যমে উন্নয়নের সম্ভাবনা নষ্ট করেছে। কারণ তাদের কাছে ক্ষমতা ছিল ভোগের বস্তু।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে এ সময় স্বাস্থ্যসহ সব খাতে গবেষণার ওপর জোর দিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি খাতকে এগিয়ে নিতে বঙ্গবন্ধুর সরকারের ভূমিকার কথা উল্লেখ করেন। তবে, বিএনপি ক্ষমতায় থাকাকালে সাবমেরিন কেবলে যুক্ত না হওয়া, নরওয়ের কাছ থেকে কম্পিউটার না কেনাসহ নানাভাবে দেশের উন্নয়নের সম্ভাবনা নষ্ট করেছে বলে জানান শেখ হাসিনা।

LankaBangla
রাজধানীর আগারগাঁওয়ে নির্মিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সের অত্যাধুনিক সুবিধার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, যে সব দেশ উন্নত হয়েছে, সে সব দেশ গবেষণায় উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে। আমরা স্বাস্থ্যের বিষয়ে গবেষণায় একটু পিছিয়ে আছি। তবে চেষ্টা করছি। শিগগিরই আমরা সে ব্যাপারে পদক্ষেপ নেব। এ সময় কৃষি, শিক্ষাসহ নানা খাতে গবেষণায় তাঁর সরকারের নেওয়া পদক্ষপের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। বিশেষভাবে জোর দেন স্বাস্থ্যখাতে গবেষণার ওপর।

এ ছাড়া খাদ্যনিরাপত্তায় স্বয়ংসম্পূর্ণতার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রজন্মের পর প্রজন্মকে সুন্দর জীবন উপহার দিতে ১০০ বছর মেয়াদি পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। সঠিকভাবে পরিকল্পনা বাস্তবায়নের কারণেই দেশ এখন ডিজিটাল।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী ইয়াফেস ওসমান।