mission71

বিখ্যাত চিত্রশিল্পী লিওনার্দো দা ভিঞ্চির আঁকা ভালুকের একটি ছোট চিত্রকর্ম ১২ মিলিয়ন ডলারের (প্রায় ১০১ কোটি ৭৬ লাখ ৫১ হাজার ৮৪০ টাকা) বেশি দামে বিক্রি হয়েছে। বৃহস্পতিবার (৮ জুলাই) আয়োজিত এক নিলামে নতুন এই রেকর্ড সৃষ্টি হয়েছে। খবর প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, নিলামের আয়োজন করা প্রতিষ্ঠান ক্রিস্টির তথ্যমতে, চিত্রকর্মটির আকৃতি ৮ বর্গ ইঞ্চিরও কম। এটি লিওনার্দোর নিজ হাতে আঁকা আটটি চিত্রকর্মের মধ্যে একটি। এটিতে শিল্পীর স্বাক্ষরও রয়েছে।

স্কেচটি সিলভারপয়েন্ট ব্যবহার করে ফ্যাকাশে গোলাপী-বেইজ কাগজে তৈরি করা হয়েছিল। এটি বানানোর পদ্ধতি লিওনার্দো তার গুরু আন্ড্রেয়া ডেল ভেরোচ্চিওর কাছ থেকে শিখেছিলেন।

চিত্রকর্মটি ১২ মিলিয়ন ডলারের বেশি দামে বিক্রি!

অবশ্য শতাব্দী ধরে স্কেচটি বেশ কয়েকবার হাত বদলেছে। এমনকি ১৮৬০ সালে ক্রিস্টির মাধ্যমেই এটি ২.৫০ ডলারে (বর্তমান মূল্য প্রায় ৩১২ বা ৪৩০ ডলার) বিক্রি হয়েছিল।

পরবর্তীতে ভালুকের মাথার এই চিত্রকর্মটি লন্ডনের ন্যাশনাল গ্যালারি, লুভর আবু ধাবি এবং সেন্ট পিটার্সবার্গের স্টেট হার্মিটেজ জাদুঘরসহ বড় বড় প্রতিষ্ঠানে প্রদর্শিত হয়েছে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে ক্রিস্টির ওল্ড মাস্টার অঙ্কন বিভাগের আন্তর্জাতিক প্রধান স্টিজন আলস্টেনেস বলেন, কাজটি ছোট হলেও চমৎকার। এটি নিঃসন্দেহে মার্কেটে আসা লিওনার্দোর শেষ চিত্রকর্মের একটি।