mission71

বিএন‌পির চেয়ারপাসন বেগম খালেদা জিয়া চিকিৎসার জন্য বিদেশ যেতে চাইলে আইনের মধ্য দিয়ে তাকে যেতে হবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

সোমবার (২৯ ন‌ভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বি‌দে‌শি কূটনী‌তিক‌দের ব্রিফ শে‌ষে এক সংবাদ স‌ম্মেল‌নে এ কথা বলেন তি‌নি।

ড. মোমেন বলেন, সাবেক প্রধানমন্ত্রী খালেদা একজন সাজাপ্রাপ্ত আসামি। বাংলাদেশে যে কোনো স্থানে খালেদা জিয়া তার চিকিৎসা করাতে পারেন। তিনি চাই‌লে বি‌দেশ থে‌কে চি‌কিৎসক আনি‌য়ে চি‌কিৎসা করা‌তে পা‌রেন। তা‌কে চিকিৎসার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি দেওয়া আছে।

মোমেন বলেন,তি‌নি চাইলে চি‌কিৎসাপত্র বি‌দে‌শি ডাক্তারদের দ্বারা দে‌খি‌য়ে চিকিৎসা নি‌তে পা‌রেন। তবে চিকিৎসার জন্য খালেদা জিয়া বিদেশ যেতে চাইলে তাকে আইনের মধ্য দিয়ে যেতে হবে।

ঢাকায় নিযুক্ত বি‌দে‌শি কূটনী‌তিক‌দের বে‌শিরভাগই বৈঠ‌কে উপ‌স্থিত ছি‌লেন বলে জানা গেছে। বৈঠ‌কে খা‌লেদা ইস্যু ছাড়াও কো‌ভিড, কপ-২৬, রো‌হিঙ্গা, জলবায়ুসহ এল‌ডি‌সি ইস্যু নি‌য়ে আলোচনা হয়।

বৈঠকে আলোচনা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কূটনীতিকদের সঙ্গে কোভিড পরিস্থিতি, কোপ-২৬, এলডিসি নিয়ে আলোচনা হয়েছে। জলবায়ুসহ বেশ কিছু খাতে বাংলাদেশের সংকট রয়েছে। এসব খাতে বাংলাদেশ সহযোগিতা চেয়েছে। বিশেষ করে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে।

রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারে ফিরে যেতে হবে ব‌লেও মন্তব্য ক‌রেন তি‌নি। জাতিসংঘে রেজুলেশন নিতে সৌদি আরবের প্রত্যক্ষ ভূমিকার জন্য ধন্যবাদ জানান মো‌মেন।