mission71

ওজন কমাতে চান। আর কোথাও যেতে হবে না। আপনার রান্নাঘরেই লুকিয়ে আছে ওজন কমানোর সহজ উপায়! কী ভাবছেন, খাবারদাবারের কথা বলছি? সে তো আছেই। কিন্তু তার পাশাপাশি মসলার কথা ভুললেও চলবে না। রান্নায় স্বাদ বাড়াতে যেগুলো ব্যবহার করেন, সেগুলোই হতে পারে ওজন কমানোর ঘরোয়া টোটকা! ডায়েটে কোনও না কোনওভাবে এই সব মসলা রাখলে, আপনার ওজন কমতে বাধ্য! জেনে নিন কোন কোন মসলার রয়েছে এমন গুণ!

দারচিনি: তরকারি হোক, কেক হোক কিংবা স্মুদি— হাজারো রকম পদে এই মসলার ব্যবহার। কিন্তু ওজন কমাতেও যে দারচিনি সিদ্ধহস্ত, জানতেন কি? প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টযুক্ত এই মসলা রোজ সকালে এক গ্লাস পানির সঙ্গে খান। দারচিনি শরীরের বিপাক হার বাড়ায়, পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে।

জিরা: রান্নায় জিরা দেন তো? কিন্তু সেই জিরাই যে আপনার ওজন ঝরানোর ক্ষেত্রে অলক্ষ্যে কাজ করছে, এটা নিশ্চয়ই জানা ছিল না! আরও বেশি উপকার পাবেন জিরা ভেজানো পানি পান করলে। সারারাত ১ চা চামচ জিরে পানিতে ভিজিয়ে রাখুন। পরের দিন ছেঁকে নিয়ে সেই পানি পান করুন। ওজন ঝরবে দ্রুত।
ছোট এলাচ: ছোট এলাচে রয়েছে মেলাটোনিন, যা শরীরের বিপাক হার বাড়ায়। ফলে শরীর থেকে মেদ ঝরে দ্রুত। রাতে ঘুমাতে যাওয়ার আগে একটু উষ্ণ গরম পানির সঙ্গে এলাচ খান।

হলুদ: তরকারি, ডালসহ প্রায় সব রান্নাতেই হলুদের ব্যবহার রয়েছে। এই হলুদ অতিরিক্ত মেদ ঝরাতেও সক্ষম। তরকারিতে তো হলুদ দেনই। খেতে পারেন হলুদ মেশানো চা’ও।