ইসরাইলি ক্ষেপণাস্ত্রে ৫ সিরীয় নিহত, বিদ্রোহীদের হামলায় ১০

ইসরাইলি ক্ষেপণাস্ত্রে ৫ সিরীয় নিহত, বিদ্রোহীদের হামলায় ১০

সিরিয়ার মধ্যাঞ্চলে ইসরাইলি বিমান হামলায় বেসামরিক নাগরিকসহ পাঁচজন নিহত হয়েছে। আর বিদ্রোহীদের রকেটে দেশটির উত্তরাঞ্চলে ১০ সেনার প্রাণহানি ঘটেছে। সামরিক সূত্রের বরাতে বার্তা সংস্থা এএফপি ও আরবনিউজ এমন খবর দিয়েছে।
ইসরাইলি ক্ষেপণাস্ত্রে ৫ সিরীয় নিহত, বিদ্রোহীদের হামলায় ১০

রয়টার্সের খবর বলছে, শুক্রবার ওয়েস্ট বানিয়াস থেকে হামা এলাকায় হামলা চালিয়েছে ইসরাইল। এতে একটি শিশুসহ সাতজন আহত হয়েছে। এ নিয়ে ইসরাইলি মুখপাত্রের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

দখলদার দেশটির ক্ষেপণাস্ত্রে মিসাফের বনাঞ্চলে আগুন ধরে গেছে। কিছু স্থাপনাও ক্ষতিগ্রস্থ হয়েছে। সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা খবরে জানা গেছে, বিদ্রোহীদের হামলায় ১০ সেনা নিহত হওয়ার পাশাপাশি আরও ৯জন আহত হয়েছে। আলেপ্পোর পশ্চিমাঞ্চলে সকাল ৯টার দিকে এ হামলার ঘটনা ঘটেছে।

শুক্রবার সকালেই সরকারপন্থী সেনাদের নিহত হওয়ার খবর দিয়েছিল সিরিয়ার অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। তবে হায়াত তাহরির আল-শাম নাকি অন্য কোনো বিদ্রোহী গোষ্ঠী হামলাটি চালিয়েছে তা এখনো পরিষ্কার হওয়া যায়নি।

এর মধ্য দিয়ে ২০২০ সালের মার্চে রাশিয়া ও তুরস্কের মধ্যে অস্ত্রবিরতি চুক্তি হওয়ার পর বিরোধীদের হামলায় সবচেয়ে বড় প্রাণহানির ঘটনা ঘটেছে।

 

অবজারভেটরির প্রধান রামি আবদেল রহমান বলেন, সেনাদের বহনকারী একটি বাসে ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বিদ্রোহীরা। চলতি মাসে আসাদ বাহিনীর হামলায় ছয় বিদ্রোহী নিহত হন।

সিরীয় যুদ্ধে রাশিয়ার হস্তক্ষেপের আগে দেশের মাত্র এক-পঞ্চমাংশের নিয়ন্ত্রণ ছিল আসাদ বাহিনীর হাতে। সংঘাতের শুরুতে নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া ভূখণ্ড রুশ ও ইরানি সহায়তায় ফিরে পেয়েছে দামেস্কো। বিদ্রোহীরা এখন ছোট ছোট অঞ্চলে নিয়ন্ত্রণ বজায় রেখেছে।

২০১১ সালে গণতন্ত্রপন্থীদের ওপর সরকারি বাহিনী লেলিয়ে দেওয়া হলে দেশজুড়ে বিদ্রোহ শুরু হয়। এদিকে ব্রিটেনভিত্তিক অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, মাসাফ অঞ্চলের অস্ত্রভাণ্ডার ও ইরানি স্থাপনায় ইসরাইলি যুদ্ধবিমান থেকে আটটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

গৃহযুদ্ধ শুরু হওয়ার পর আরব দেশটিতে ইসরাইলি হামলাও বাড়ছে। সাধারণত সিরিয়ার সরকারি, ইরানি ও হিজবুল্লাহর বিভিন্ন স্থাপনাকে লক্ষ্যবস্তু বানায় ইহুদিবাদী রাষ্ট্রটি।

 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles