mission71

বাগদাদের অতিসুরক্ষিত গ্রিন জোনে মার্কিন দূতাবাসে চারটি রকেট হামলার ঘটনা ঘটেছে।

এতে দুই বেসামরিক নাগরিক আহত হয়েছেন। ইরাকি নিরাপত্তা কর্মকর্তাদের বরাতে আলজাজিরা এমন খবর দিয়েছে।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) তিনটি ক্ষেপণাস্ত্র মার্কিন দূতাবাসের সীমানার মধ্যেই আঘাত হেনেছে। আরেকটি স্থানীয় একটি আবাসিক ভবনের স্কুলে গিয়ে পড়েছে। এতে এক নারী ও এক তরুণী আহত হয়েছেন।

নামপ্রকাশে অনিচ্ছুক ইরাকি কর্মকর্তারা বলছেন, কূটনৈতিক স্থাপনার পাশে আল-কাদিসিয়া আবাসিক ভবনে স্কুলটি অবস্থিত ছিল। তবে এখন পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি।

ইরাকি সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, বাগদাদের দোরা গ্রাম থেকে রকেট হামলা করা হয়েছে। আর মার্কিন দূতাবাস জানিয়েছে, ইরাকি নিরাপত্তা, সাবভৌমত্ব ও আন্তর্জাতিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত করার উদ্দেশ্যে আমাদের ভবনে হামলা চালানো হয়েছে। কিন্তু দূতাবাসের সি-র‌্যাম প্রতিরক্ষা ব্যবস্থা আসন্ন রকেট শনাক্ত করে ধ্বংস করে দিতে সক্ষম হয়েছে।

 

বাগদাদের গ্রিন জোনে মার্কিন দূতাবাসসহ বিভিন্ন বিদেশি কূটনৈতিক ভবন রয়েছে। ইরাকি জেনারেল কাসেম সোলাইমানি ও ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল-মোহান্দিস মার্কিন ড্রোন হামলায় নিহত হওয়ার পর থেকেই অঞ্চলটি হামলার লক্ষ্যবস্তু হয়ে আছে।

গত সপ্তাহেও ইরাক ও সিরিয়ায় মার্কিন বাহিনীর ওপর কয়েক দফা হামলা করা হয়েছে। তখন পশ্চিম আনবার প্রদেশ ও রাজধানীতে মার্কিন বাহিনীর অবস্থান করা সামরিক ঘাঁটিতে রকেট আঘাত হেনেছে।