mission71

ইংল্যান্ড চলছে তীব্র জ্বালানী তেলের সংকট। পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণে আনতে দেশটির সরকার আগামী সোমবার থেকে মাঠে সেনাবাহিনী নামানোর ঘোষণা দিয়েছে। ইতোমধ্যে সেনাবাহিনীকে সার্বিক প্রস্তুত নিতে দেশটির কর্তৃপক্ষ নির্দেশ দিয়েছে।

দেশটির বাণিজ্যমন্ত্রী কোয়াসি কোয়ারটেং গত সোমবার বলেছিলেন, ‘প্রয়োজন হলে, জ্বালানীর জন্য তৈরি হওয়া চাপ কমাতে অস্থায়ী পদক্ষেপ হিসেবে সামরিক বাহিনীর সদস্যদের মোতায়েন করে সরবরাহ ব্যবস্থায় অতিরিক্ত সক্ষমতা যোগানো হবে।’

দেশটিতে সরবরাহ জনিত সংকটের কারণে এই সংকট দেখা দিয়েছে। দেশটির তেলের পাম্পগুলো এখন নোটিশ ঝুলছে যে ‘দুঃখিত, তেল নেই। আর এতেই বিপাকে পড়েছেন গাড়ির মালিকেরা। জ্বালানী সংকটের জেরে দেশটির পাম্পগুলোর সামনে লম্বা লাইন পড়ছে প্রতিদিন। এতে ভোগান্তির শিকার হচ্ছেন গ্রাহকরা।
মূলত এই পরিস্থিতি থেকে পরিত্রাণের জন্য ব্রিটিশ সরকার সোমবার থেকে দেশটিতে সেনাবাহিনী নামানোর ঘোষণা দিয়েছে।

উল্লেখ্য, দেশটির কাছে পর্যাপ্ত পরিমাণ জ্বালানী থাকলেও মূলত ট্রাক ড্রাইভার সংকটের কারণে পাম্পগুলোতে ঠিক সময়ে তেল পৌঁছানো সম্ভব হচ্ছে না। সংকট সমাধানে দেশটির সরকার ইতোমধ্যে ৫ হাজার বিদেশি ট্রাক চালককে অস্থায়ী ভিসা দেওয়ার পরিকল্পনা ঘোষণা করেছে। সংকট মোকাবিলায় এই শিল্পের সাবেক চালকদের ফিরিয়ে আনতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।