আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান

সংযুক্ত আরব আমিরাতের নতুন প্রেসিডেন্ট হিসেবে শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের নাম ঘোষণা করেছে দেশটির সুপ্রিম কাউন্সিল। শনিবার এই ঘোষণা দেওয়া হয়।

প্রেসিডেন্ট নির্বাচনের জন্য শনিবার ফেডারেল সুপ্রিম কাউন্সিলের সভা হয়। এতে ফেডারেল সুপ্রিম কাউন্সিলের সদস্যদের মধ্য থেকে নতুন প্রেসিডেন্ট নির্বাচন করা হয়।

৬১ বছর বয়সী এই নেতা প্রয়াত প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের স্থলাভিষিক্ত হবেন। তিনি দেশটির তৃতীয় প্রেসিডেন্ট হলেন। সেইসঙ্গে তিনি আবুধাবির ১৭তম শাসক হলেন।
এর আগে গতকাল ৭৩ বছর বয়সে মারা যান প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান। খবর খালিজ টাইমসের।

প্রয়াত প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানে ভাই শেখ মোহাম্মদকে আরব বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নেতাদের মধ্যে অন্যতম হিসেবে মনে করা হয়। তিনি পশ্চিমা দুনিয়ায় ‌‘এমবিজেড’ নামে ব্যাপক পরিচিত। ব্রিটেনের রয়্যাল মিলিটারি একাডেমি স্যান্ডহার্স্টের স্নাতক এই ক্রাউন প্রিন্স উপসাগরীয় অঞ্চলের অন্যতম সেরা সামরিক বাহিনীর নেতৃত্বে আছেন।

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে দেশটিতে ৪০ দিনের শোক ঘোষণা করা হয়েছে। গতকাল থেকে পতাকা অর্ধনমিত রেখে এই শোক পালন করা হচ্ছে।

সেইসঙ্গে শনিবার থেকে দেশটির সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান তিন কার্যদিবস বন্ধ রয়েছে। আমিরাতের প্রেসিডেনশিয়াল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় এই ঘোষণা দেয়।

সূত্র : খালিজ টাইমস, আমিরাত নিউজ এজেন্সি

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles