অসমাপ্ত সিরিজে নতুন নেতৃত্বে মাঠে নামছে ইংল্যান্ড-ভারত

অসমাপ্ত সিরিজে নতুন নেতৃত্বে মাঠে নামছে ইংল্যান্ড-ভারত

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর গত বছর স্থগিত হওয়া পঞ্চম তথা শেষ টেস্টে মুখোমুখি হচ্ছে স্বাগতিক ইংল্যান্ড ও ভারত। মজার ব্যাপার হচ্ছে, গেল এক বছরে অধিনায়ক বদলে গেছে দুই দলেরই। সে সময় ইংল্যান্ড টেস্ট দলের নেতৃত্বে ছিলেন জো রুট আর ভারতের অধিনায়ক ছিলেন বিরাট কোহলি। দুই অধিনায়ক বদলে নতুন অধিনায়ক পেয়েছে দুই দলই। ইংলিশদের নেতৃত্বে বেন স্টোকস আর ভারতের নেতৃত্বে রোহিত শর্মা থাকলেও তিনি করোনা পজিটিভ হওয়ায় এ টেস্টে দায়িত্ব পালন করবেন জসপ্রিত বুমরাহ।
অসমাপ্ত সিরিজে নতুন নেতৃত্বে মাঠে নামছে ইংল্যান্ড-ভারত

নিউজিল্যান্ডকে ৩-০ ব্যবধানে সিরিজ হারানোর আত্মবিশ্বাস নিয়ে আক্রমণাত্মক মনোভাব ইংলিশ অধিনায়ক বেন স্টোকসের। অন্যদিকে ১৫ বছর পর থ্রি লায়নদের মাটিতে সিরিজ জয়ের সুযোগ ভারতের সামনে। ২-১ ব্যবধানে এগিয়ে থাকা ভারতের সামনে রয়েছে ইতিহাস গড়ার হাতছানি। এজবাস্টনে দুই দলের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় শুক্রবার (১ জুলাই) বেলা সাড়ে ৩টায়।

১৫ বছর আগে রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে ইংল্যান্ডের মাটি থেকে সিরিজ জয় করে ফিরেছিল ভারত। আরও একবার থ্রি লায়নদের ডেরায় সিরিজ জয়ের সুযোগ। এবারও দলের সঙ্গে আছেন রাহুল দ্রাবিড়। তবে কোচের ভূমিকায়।

আশা হতাশার দোলাচলে মাঠে নামতে হচ্ছে সফররত ভারতকে। নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা দলের বাইরে করোনায় আক্রান্ত হয়ে। তবে শেষ টেস্টের আগে আশার ব্যাপার হলো ২-১ ব্যবধানে এগিয়ে থাকা। গেল বছর সেপ্টেম্বরে দলের বেশ কয়েকজন ক্রিকেটার কোভিড আক্রান্ত হওয়ায় স্থগিত করা হয়েছিল এই সিরিজ।

 

ছন্দে থাকা ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে অন্যতম দুশ্চিন্তা হতে পারে সাবেক অধিনায়ক বিরাট কোহলির অফফর্ম। তা ছাড়া রোহিত ছিটকে যাওয়ায় ওপেন করবেন কে? সেই প্রশ্নও আছে। তবে টপঅর্ডারে লম্বা ব্যাটিং লাইন-আপ। শুভমান গিল, মায়াঙ্ক আগারওয়াল, শ্রেয়াস আইয়ার, কোহলি ও রিশভ পন্তরা রয়েছেন।

রোহিত শর্মা কোভিড আক্রান্ত হওয়ায় জাসপ্রিত বুমরাহ ৩৬তম অধিনায়ক হিসেবে নেতৃত্ব দেবেন ভারতকে। কপিল দেবের পর এই প্রথম কোনো পেসার নেতৃত্ব দিচ্ছেন টিম ইন্ডিয়াকে। সুযোগটা ভালোভাবেই কাজে লাগাতে মুখিয়ে তিনি। অধিনায়ক ছাড়াও মোহাম্মদ শামি, শার্দূল ঠাকুর থাকবেন পেস আক্রমণে।

অন্যদিকে, নতুন এক যুগে প্রবেশ করেছে ইংল্যান্ড। ম্যাককালামের কোচিং আর বেন স্টোকসের অধিনায়কত্বে টেস্ট ক্রিকেটকে ইংলিশরা নিয়ে গেছে ভিন্ন একমাত্রায়। টেস্ট ক্রিকেটে প্রতিটি ম্যাচও যে জয় সম্ভব, তা করে দেখিয়েছে গেল সিরিজে।

 

নিউজিল্যান্ডের বিপক্ষে ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছে। ব্যাটিংয়ে দুর্দান্ত জনি বেয়ারস্টো, জো রুটরা। অধিনায়ক বেন স্টোকস নেতৃত্ব দিচ্ছেন সামনে থেকে। পাশাপাশি জ্যাক ক্রলি, ওভারটন রয়েছে ছন্দে। আর বোলিংয়ে তো প্রতিপক্ষকে নাস্তানাবুদ করছেন স্টুয়ার্ট ব্রড, অ্যান্ডারসন, ম্যাথু পটরা। তাই আরও সমতায় সিরিজ শেষ করতে আক্রমণাত্মক ক্রিকেটেই চোখ ইংলিশ অধিনায়কের।

বেন স্টোকস বলেন, ‘দেখুন আমি যখন বলছি, বিশ্বাস করুন প্রতিপক্ষ যেই হোক। আমরা একই রকম মানসিকতা নিয়ে মাঠে নামব। তবে নিউজিল্যান্ড এবং ভারত সম্পূর্ণ আলাদা দল। দুটি ভিন্ন মানসিকতার প্রতিপক্ষ। আমরা যেটা করতে পারি সেটার ওপরই মনোযোগ দেব। শেষ তিনটা ম্যাচে যা করেছি সেটাই ভারতের বিপক্ষে জারি রাখব।’

এখন পর্যন্ত দুই দলের ১৩০ দেখায় জয়ের পাল্লা ভারী ইংল্যান্ডের।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles